Kolkata: দুর্নীতির অভিযোগে বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য সুশান্ত দত্তগুপ্তর বিরুদ্ধে এফআরআর দায়ের CBI-র
বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত (Photo: Wikimedia Commons)

কলকাতা, ২৩ সেপ্টেম্বর: দুর্নীতির অভিযোগে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Visva Bharati University) প্রাক্তন উপাচার্য সুশান্ত দত্তগুপ্তর (Sushanta Duttagupta) বিরুদ্ধে এফআরআর দায়ের করল CBI। উপাচার্য থাকাকালীন সুশান্ত দত্তগুপ্তের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের তদন্ত করছে সংস্থাটি। দীর্ঘ ২ বছর দীর্ঘ প্রাথমিক তদন্ত শেষ করার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির তরফে।

CBI অভিযোগ করছে যে বিশ্বভারতীর উপাচার্য থাকাকালীন সুশান্ত দত্তগুপ্ত জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকেও পেনশন পাচ্ছিলেন, এই বিষয়টি তিনি লুকিয়ে রেখেছিলেন। ১৩ লাখেরও বেশি টাকা তিনি পেনশন হিসেবে পেয়েছেন। এছাড়াও সুশান্তবাবুর বিরুদ্ধে অভিযোগ তিনি বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্ব করার জন্য সরকার অনুমোদিত কাউন্সিলের চেয়ে বেশি ফি আদায় করে এমন বেসরকারি আইন সংস্থা নিয়োগ করেছিলেন। সিবিআই অভিযোগ করেছে যে, দত্তগুপ্ত বিভাগীয় তদন্ত পরিচালনার জন্য অবসরপ্রাপ্ত বিচারককে সম্মানী হিসাবে পাঁচ লাখ টাকা দিয়েছিলেন। যা সব নিয়মের বিরুদ্ধে ছিল। আরও পড়ুন: Kolkata: ১৬ ডিসেম্বরের মধ্যে কর্মচারীদের বকেয়া ডিএ মেটাতে হবে রাজ্যকে, নির্দেশ SAT-র

২০১১ সালে কংগ্রেস আমলে এর উপাচার্য পদে নিয়োগ করা হয়েছিল সুশান্ত দত্তগুপ্তকে। অবসরের আগে কর্মজীবনের আর মাত্র সাত মাস মেয়াদ বাকি ছিল। কিন্তু এর আগেই তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তাঁকে বরখাস্ত করেন। বিশ্বভারতীতে একাধিক অনিয়মের অভিযোগ তুলে তাঁকে বরখাস্ত করার সুপারিশ করে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।