Calcutta HC: সরস্বতী পুজো উপলক্ষে ৩১ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে হাইকোর্ট, বাড়ানো হল আরও ১ টি ছুটি
কলকাতা হাইকোর্ট (Photo Credit: PTI)

কলকাতা, ২৯ জানুয়ারি: সরস্বতী পুজো (Saraswati Puja) এবার দু'দিন। যার ফলে দু'দিনের ছুটি ঘোষণা করতে হয়েছে রাজ্য সরকারকে। অর্থাৎ ২৯ এবং ৩০ তারিখ ছুটি। যদিও সকল সরকারি কর্মচারীদের ২৯ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত টানা পাঁচদিন ছুটি দিয়ে দিয়েছে সরকার থেকে। কিন্তু কলকাতা হাইকোর্টও ছিল দুদিনের ছুটি। ৩১ জানুয়ারি যেহেতু অনেকেই ঠাকুর বিসর্জনে ব্যস্ত থাকবে, তাই সেদিনও ছুটি থাকবে বলে জানায় কলকাতা আদালত (Calcutta High Court)।

এরআগে ২৯ ও ৩০ তারিখ কোর্ট এমনিই ছুটি ছিল। এবার আরও একটি দিন যোগ করা হল। গতকাল রেজিস্ট্রার জেনারেল রাই চ্যাটার্জি এই ঘোষণা করেন। হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের সভাপতি অশোক কুমার ধান্ধানীয়া এই সিদ্ধান্তে সম্মতি দেন। তিনিও জানান, সকলেই পুজো এবং বিসর্জন নিয়ে বব্যস্ত থাকবে। ফলে আদালত খোলা রাখার তেমন প্রয়োজন নেই। বুধবার এবং বৃহস্পতিবার ছুটির পাশাপাশি শুক্রবারও ছুটি থাকবে।

আরও পড়ুন, বাতিল হল সরস্বতী পুজোর পাঁচদিনের সরকারি ছুটি, নবান্নে হাজির হতে হবে কোষাগার দফতরের কর্মীদের

অন্যদিকে সরস্বতী পুজোয় টানা তিনদিনের ছুটি ঘোষণা করেছিল রাজ্য সরকার, এরপর শনি-রবিবার থাকায় হয়ে যেত ৫ দিনের ছুটি। যার ফলে খুশিতে টগবগ ছিলেন সরকারি কর্মীরা (Government Employees)। কিন্তু তা হল না। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, নবান্নে বাতিল হয় ছুটি। মাসের শেষে সব দফতরে ছুটি দেওয়ার ফলে মাথায় হাত সরকারের। আটকে যেতে পারে কর্মীদের মাস মাইনে। যার ফলে কোষাগার দফতরের (Treasury Department) ছুটি বাতিল করা হয়। ইতিমধ্যেই বিল আসতে শুরু হয়ে গিয়েছে। ফলে অর্থ দফতর বিজ্ঞপ্তি জারি করে ট্রেজারি কর্মীদের ছুটি বাতিল করে।