Kolkata: ১ সেপ্টেম্বর থেকে খুলছে বোটানিক্যাল গার্ডেন, ঢুকতে গেলে মানতে হবে নিয়ম

হাওড়া, ২৮ অগাস্ট: আগামী ১ সেপ্টেম্বর থেকে খুলে যাচ্ছে হাওড়ার শিবপুরের (Shibpur) বোটানিক্যাল গার্ডেন (Botanical Garden)। কোভিড বিধি মেনে ৪ মাস পরে খুলছে এই উদ্যান। ঢোকা ও বের হওয়ার গেট একই থাকবে। দর্শক কিংবা প্রাতঃভ্রমণকারীদের প্রবেশের জন্য টিকা শংসাপত্র বা কোভিড টেস্টের রিপোর্ট নিয়ে যাওয়া বাধ্যতামূলক করা হয়নি। তবে উদ্যানে প্রবেশ করতে গেল মাস্ক পরা ও দূরত্ববিধি মানতে হবে। প্রাতঃভ্রমণকারীদের জন্য ভোর ৫টা থেকে সকাল সাড়ে ৭টা পর্যন্ত উদ্যানের গেট খোলা থাকবে। এর পরে গেট আধ ঘণ্টা বন্ধ থাকবে। প্রাতঃভ্রমণকারীরা বেরিয়ে গেলে আবারও সকাল ৮টায় গেট দর্শকদের জন্য খুলে দেওয়া হবে। খোলা থাকবে একেবারে বিকেল ৫টা পর্যন্ত।

বোটানিক্যাল গার্ডেনের আধিকারিক কণাদ দাস বলেন, "সকালের প্রাতঃভ্রমণকারী এবং দর্শনার্থীদের পুরো সময় মাস্ক পরতে হবে। তাদের একে অপরের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। আমরা আমাদের রক্ষীদের এই বিষয়ে নজর রাখতে বলেছি, যাতে প্রাতঃভ্রমণকারী এক জায়গায় ভিড় করে আড্ডা জমাতে না পারেন।" আরও পড়ুন: Saradha Scam Case: সারদা চিটফান্ড মামলায় সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল ইডি, নাম রয়েছে তৃণমূলের কুণাল ঘোষের

তিনি জানান, প্রাতঃভ্রমণকারী পাসও নবীকরণ করা হবে। প্রবীণ নাগরিকদের উদ্যানে ঢুকতে গেলে টিকিট কাটতে হবে না। কিন্তু অন্যদের বার্ষিক পাস নবীকরণ করতে হবে।