Kolkata: লকডাউনে বাড়িতে বসেই দেখুন পশু-পাখি, অ্যাপ আনছে আলিপুর চিড়িয়াখানা
(Photo: wikimedia commons)

কলকাতা, ২৩ এপ্রিল: লকডাউনে (Coronavirus Lockdown) ঘরবন্দী আট থেকে আশি। স্কুলে তালা। গেট বন্ধ চিড়িয়াখানারও। শিম্পাঞ্জি বাবু থেকে বাঘমামা, কী ভাবে দিন কাটাচ্ছে লকডাউনে, সেটাও সবার চোখের আড়ালেই থেকে যাচ্ছে। এই পরিস্থিতিতে প্রাণিজগৎ নিয়ে শিশুদের বিনোদন ও শিক্ষার মেলবন্ধনের সুযোগ করে দিতে নতুন অ্যাপ চালু করতে চলেছে আলিপুর চিড়িয়াখানা (Alipore zoo)। বৃহস্পতিবার বিকেলে চিড়িয়াখানা চত্বরেই আনুষ্ঠানিক ভাবে ওই তথ্যসমৃদ্ধ অ্যাপ চালু করবেন রাজ্যের বনমন্ত্রী রাজীব ব্যানার্জি (Rajib Banerjee)।

এই সময়ের খবর অনুযায়ী, চিড়িয়াখানার বর্তমান ওয়েবসাইটটি আপগ্রেড করে তা প্রশ্নোত্তরমূলক হিসাবে গড়ে তোলা হয়েছে, তারও উদ্বোধন হবে একইসঙ্গে। লকডাউনের সময়ে রাজ্যের কোন চিড়িয়াখানায় কী কী নতুন অতিথি জন্ম নিল, দেওয়া হবে সেই তথ্যও। প্রসঙ্গত, গত এক মাসে নতুন অতিথি হিসাবে জেব্রা ও চিতাবাঘ শাবক জন্ম নিয়েছে দু’টি চিড়িয়াখানায়। তাদের আত্মপ্রকাশের সঙ্গে আরও কিছু ‘সুখবর’ থাকবে বলে বন দপ্তর সূত্রে খবর। ভবিষ্যতে এই অ্যাপ ও সাইটের মাধ্যমে আলিপুর চিড়িয়াখানার অনলাইন টিকিট কাটা যাবে বলেও জানান বনমন্ত্রী। আরও পড়ুন: Work From Tree: গ্রামে নেটওয়ার্ক নেই, গাছে চড়ে লকডাউনের বাজারে অনলাইন ক্লাস নিচ্ছেন শিক্ষক

বুধবার রাজীব ব্যানার্জি বলেন, "অ্যাপে বাংলা ও ইংরেজিতে আলিপুর চিড়িয়াখানার বেশিরভাগ পশুপাখি সম্পর্কেই ছবি ও ভিডিয়োসহ বিস্তারিত তথ্য থাকবে। বাচ্চাদের মনে যদি কোনও প্রশ্ন থাকে, তা হলে সেটাও তারা অনলাইনে করতে পারবে। একটি বেসরকারি সংস্থার সঙ্গে এ ব্যাপারে আমাদের গাঁটছড়া রয়েছে। তারাই বাচ্চাদের যাবতীয় প্রশ্নের উত্তর দেবে। এতে বাচ্চাদের মধ্যে পশুপাখি নিয়ে উৎসাহও বাড়বে, ওরা কিছু শিখতেও পারবে। লকডাউনের কিছু প্রাপ্তি তো থাক ওদের।"