WB Assembly Elections 2021: নির্বাচনী বিধি লঙ্ঘিত হচ্ছে, পেট্রোল পাম্প থেকে মোদির ছবি সরানোর নির্দেশ কমিশনের
নরেন্দ্র মোদি (Photo Credits: PTI)

কলকাতা, ৪ মার্চ: ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়ে গেছে। তারপরেও রাজ্যের পেট্রোল পাম্প গুলোতে ঝুলছে প্রধানমন্ত্রীর(PM Narendra Modi) ছবি-সহ হোর্ডিং। এই ঘটনা নির্বাচনী আদর্শ বিধির বিরোধী। এমনই অভিযোগ তুলে গত মঙ্গলবার নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূল কংগ্রেস। বুধবার বিজেপি তৃণমূলের অন্দরে এনিয়ে নিরন্তর টানাপোড়েন চলেছে। শেষপর্যন্ত জয় হয়েছে শাসকদল তৃণমূলেরই। পেট্রোল পাম্পে নরেন্দ্র মোদির ছবি, নির্বাচনী আদর্শবিধি লঙ্ঘন করছে, এই জানিয়ে কমিশন ৭২ ঘণ্টায় সময় বেঁধে দিয়েছে। তারমধ্যেই রাজ্যের সমস্ত পেট্রোল পাম্প থেকে সরাতে হবে প্রধানমন্ত্রী ছবি। কারণ তিনি শুধু প্রধানমন্ত্রীই নন, নির্বাচনের প্রচারের অংশও বটে। তাই ভোটের দিনক্ষণ ঘোষণার পর তাঁর ছবি-সহ কোনও বিজ্ঞাপন নির্বাচনী বিধি লঙ্ঘনের দায়ে দোষী। আরও পড়ুন-VK Sasikala Quits Politics: তামিলনাড়ুতে বিধানসভা নির্বাচনের আগে রাজনীতি ছাড়লেন জয়ললিতা ঘনিষ্ঠ ভিকে শশীকলা

কোভিডের ডিজিটাল সংশাপত্রে এখনও রয়েছে নরেন্দ্র মোদির ছবি। মঙ্গলবার এই ধরনের কয়েকটি উদাহরণ পেশ করে টুইটে ক্ষোভ প্রকাশ করেছিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। এরপরই দ্রুত পদক্ষেপ করে নির্বাচন কমিশন। দেশের বিভিন্ন রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপির প্রচারের তারকা মুখ নরেন্দ্র মোদি। তাঁকে সামনে রেখেই জয়ের লক্ষ্যে এগোতে চাইছে গেরুয়া শিবির। এদিকে কমিশনের এহেন সিদ্ধান্ত যে সেই লক্ষ্যকেই চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দিয়েছে তা বলার অপেক্ষা রাখে না। এরফলে রাজ্যে বিজেপি বড় রকমের ধাক্কা খেয়েছে, রাজনৈতিক বিশেষজ্ঞদের আলোচনায় বিষয়টি স্পষ্ট হয়ে গেছে। এই বিষয়টিকে সামনে রেখেই বুধবার কলকাতায় নির্বাচন কমিশনের দপ্তরে যায় পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের নেতৃত্বাধীন তৃণমূলের একটি প্রতিনিধি দল। রাজ্যের উপ-মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করার পরে ফিরহাদ বলেন, “আশা করি সুবিচার পাব। আশা করি বিজেপি-র কথায় অন্তত ভারতের নির্বাচন কমিশন প্রভাবিত হবে না।”

যদিও এই প্রসঙ্গে দিলীপ ঘোষ বলেন, “পেট্রোল পাম্প কোনও সরকারি জায়গা নয়। প্রধানমন্ত্রীর ছবি থাকতেই পারে। সেটা আদর্শ আচরণবিধি লঙ্ঘনের আওতায় পড়ে না।”