Kolkata: জিয়াগঞ্জের ঘটনা শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের কথা মনে করাচ্ছে: তথাগত রায়
তথাগত রায়(Photo Credit: IANS)

কলকাতা, ১২ অক্টোবর: জিয়াগঞ্জে ঘটনা নিয়ে এবার মুখ খুললেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে তিনিও প্রশ্ন তুলেছেন। জানান, এই বিষয়ে রাজ্যপাল জগদীপ ধনখর ও চিত্র পরিচালক অপর্ণা সেনার সঙ্গে তিনি একমত। তাঁর বক্তব্য, জিয়াগঞ্জের ঘটনা রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ছাড়া আর কিছুই নয়। শনিবার উত্তর ২৪ পরগনার বারাসতে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের এক নেতার সঙ্গে দেখা করতে আসেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। জিয়াগঞ্জের ঘটনার তীব্র নিন্দা করে তিনি বলেন, "যেভাবে বন্ধুপ্রকাশ পাল, তাঁর গর্ভবতী স্ত্রী ও আট বছরের ছেলেকে নৃশংসভাবে খুন করা হয়েছে, তার নিন্দা করার ভাষা আমার নেই। আমার বমি এসে গেছিল।"

এরপর তিনি বলেন, "আশ্চর্যজনক ভাবে যারা এটা নিয়ে রাজনীতি করছে, তারাই আবার উল্টে রাজনীতি করতে বারণ করছে। বন্ধুপ্রকাশ পাল RSS বা BJP-র সদস্য কি না সেটা গৌণ প্রশ্ন ৷ আসল বিষয় উনি একজন ভারতের নাগরিক৷ তার গোটা পরিবারকে নৃশংসভাবে খুন করা হয়েছে ৷ আর এনিয়ে পুলিশের মধ্যেই ভিন্ন মত উঠে আসছে৷ পুলিশ সুপার একরকম বলছেন আবার সংবাদমাধ্যমে উল্টোপাল্টা কথা বলা হচ্ছে। পুলিশ বলছে ২ জনকে আটক করেছে। কিন্তু আততায়ীকে ধরা যায়নি। বলা হচ্ছে বন্ধুপ্রকাশবাবুর নাকি ধার ছিল, স্ত্রীর সঙ্গে সম্পর্ক খারাপ ছিল।" আরও পড়ুন: রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির 'সার্বিক অবনতি', অভিযোগ জানাতে রাষ্ট্রপতি ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে যাবে BJP

এরপর তিনি বলেন, "রাজ্যপাল ঠিক কথা বলেছেন। এটা রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি তো বটেই না হলে একটা গোটা পরিবারকে খুন করে।এটার মধ্যে রাজনীতি দেখছে অনেকে। এটা আমার রাজ্য মেঘালয়ে হলেও বলতাম।" এরপরই জিয়াগঞ্জের ঘটনার সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজুবর রহমানের পরিবারের ঘটনার তুলনা টানেন। বলেন, "শেখ মুজিবুরের ১৩ বছরের ছেলেকে খুঁজে খুঁজে বের করে বাথরুমের মধ্যে নৃশংসভাবে খুন করা হয়েছিল। কতবড় নৃশংস হলে একটা ৮ বছরের বাচ্চা, একজন গর্ভবতী মহিলাকে কুপিয়ে মারে। এরকম মেঘালয়ে হয়েছে বলে শুনিনি। "

দশমীতে মুর্শিদাবাদের জিয়াগঞ্জে খুন হয়েছেন একই পরিবারের তিন জন। বন্ধুপ্রকাশ পাল (৪০), তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী বিউটি পাল (৩০) ও পুত্র অঙ্গন (৫)। বন্ধুপ্রকাশ তাদের সংগঠনের সদস্য ছিলেন বলে দাবি করেছে RSS। তবে শুধু জিয়াগঞ্জ নয়, নদিয়ায় সুপ্রিয় ব্যানার্জি নামে এক বিজেপি কর্মী খুন হয়েছেন বলে সোশাল মিডিয়ায় অভিযোগ তুলে ধরেছে বিজেপি। গেরুয়া শিবিরের আরও, কয়েকদিনে রাজ্য তাদের আটজন বিজেপি কর্মী খুন হয়েছেন। তাদের অভিযোগ, পুলিশ কার্যত হাত গুটিয়ে বসে। BJP নেতাদের বক্তব্য, রাজ্যের আইনশৃঙ্খলাই কার্যত ভেঙে পড়েছে। জিয়াগঞ্জের ঘটনায় বৃহস্পতিবার সংবাদমাধ্যমের সামনে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনখরও। তিনি বলেন, "যে পরিস্থিতির মধ্যে সবাই জীবনযাপন করছে এই ঘটনা তারই প্রতিফলন।" তিনি সরাসরি রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন। পাল্টা তৃণমূলের মহাসচিব পার্থ চ্যাটার্জি বলেন, "আমরা তৃণমূলের পক্ষ থেকে সব লক্ষ্য রাখছি । রাজ্যপালকে বলব, তিনি যেন সাংবিধানিক সীমা লঙ্ঘন না করেন।"