TikTok To Challenge Trump's Orderডোনাল্ড ট্রাম্পের এগজিকিউটিভ অর্ডারকে চ্যালেঞ্জ জানিয়ে আইনি লড়াইয়ে যাচ্ছে টিকটক
TikTok logo (Photo Credits: IANS)

ওয়াশিংটন, ২৩ অগাস্ট: অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) এগজিকিউটিভ অর্ডারকে চ্য়ালেঞ্জ জানিয়ে এবার আইনি লড়াইয়ে নামতে চলেছে চিনা ভিডিয়ো অ্য়াপ সংস্থা টিকটক (TikTok)। জনপ্রিয় এই ভিডিয়ো অ্য়াপের মালিকানাধীন সংস্থা বাইটডান্সের সঙ্গে লেনদেন নিষিদ্ধ করার এগজিকিউটিভ অর্ডারে সই করেছেন ট্রাম্প। ট্রাম্পের আদেশ অনুযায়ী, টিকটকের প্রধান সংস্থা বাইটড্যান্সের সঙ্গে সব ধরনের লেনদেন আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে বন্ধ করে দিতে হবে।

৬ অগাস্ট একটি এগজিকিউটিভ অর্ডার জারি করেন ডোনাল্ড ট্রাম্প। ওই অর্ডারে বলা হয়েছে, ৪৫ দিন পরে টিকটকের মালিকানাধীন সংস্থা বাইটডান্সের সঙ্গে কোনও লেনদেন করা যাবে না। ৪৫ দিনের মধ্যে চিনা মালিকানা বদল না করলে এই অ্যাপকে অ্যামেরিকায় নিষিদ্ধ করা হবে৷ বাইটডান্সে লেনদেনকারীদের তালিকা চেয়ে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে সেক্রেটারি অফ কমার্সকে। ওয়াশিংটনের অভিযোগ, সংস্থাটি অ্যামেরিকান ব্যবহারকারীদের তথ্য চিনা সরকারের কাছে সরবরাহ করতে পারে। আরও পড়ুন: Chandrayaan-2: চাঁদের কক্ষপথে এক বছর পূর্ণ করল ভারতের চন্দ্রযান ২

যদিও বাইটড্যান্স এমন অভিযোগ অস্বীকার করেছে। টিকটক জানিয়েছে, তারা গত প্রায় এক বছর ধরে ট্রাম্পের প্রশাসনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে। কিন্তু যথাযথ প্রক্রিয়ার অভাব এবং এমন একটি প্রশাসন রয়েছে যা সত্যের দিকে মনোযোগ দেয় না। প্রতিষ্ঠানটির মুখপাত্র বলেছেন, আইনের শাসন যেন বিনষ্ট করা না হয় এবং প্রতিষ্ঠান ও ব্যবহারকারীদের প্রতি ন্যায় আচরণ করা হয় তা নিশ্চিত করতে বিচার ব্যবস্থার মাধ্যমে আমাদের বিরুদ্ধে দেওয়া আদেশকে চ্যালেঞ্জ করা ছাড়া কোনও বিকল্প নেই।