Solar Eclipse 2021: কিছুক্ষণের মধ্যেই শুরু হবে বছরের প্রথম সূর্যগ্রহণ; কীভাবে দেখবেন?
বলয়গ্রাস সূর্যগ্রহণ (Photo Credits: Pixabay)

বৃহস্পতিবার, ১০ জুন বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ (Solar Eclipse) দেখা যাবে। সূর্যগ্রহণ চলার সময়ে সূর্য এবং পৃথিবীর মধ্যে চলে আসবে চাঁদ। দেশের কিছু জায়গা থেকে দেখা যাবে সূর্যগ্রহণ। জম্মু ও কাশ্মীর, লাদাখ ও অরুণাচলপ্রদেশের মতো জায়গা থেকে সূর্যগ্রহণ দ্রষ্টব্য হবে। সূর্যগ্রহণের সময় 'আগুনের আংটির' আকার ধারণ করবে। যাকে Ring Of Fire-ও বলা হয়। ভারতে বেলা ১টা ৪২ মিনিট থেকে শুরু হবে সূর্যগ্রহণ। সন্ধ্যা ৬টা ৪১ মিনিট নাগাদ শেষ হবে গ্রহণ।

ভারত ছাড়াও উত্তর আমেরিকা মহাদেশ, ইউরোপ এবং মধ্য ও উত্তর এশিয়ার বিভিন্ন দেশ থেকে দেখা যাবে এই বলয়গ্রাস গ্রহণ। ভারতে Timeanddate.com-এর ওয়েবসাইট থেকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে গ্রহণ দেখানো হবে। নাসার ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল থেকেও সরাসরি সম্প্রচার করে গ্রহণের চিত্র তুলে ধরা হবে। আরও পড়ুন, নরেন্দ্র মোদীকে সরাতে সব বিরোধী শক্তিকে এক হওয়ার ডাক মমতার

কানাডা, গ্রিনল্যান্ড ও রাশিয়ায় সম্পূর্ণ গ্রহণ দেখা যাবে। লন্ডন, টরন্টো, নিউইয়র্ক এবং ওয়াসিংটন ডিসি থেকে আংশিক দেখা যাবে। দূরবীন ব্যবহার করেই সূর্যগ্রহণ দেখা উচিত। যদিও বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা থেকে বঞ্চিতই থাকবেন অর্ধেক ভারতবাসী। তাই সূর্যগ্রহণ দেখতে হলে ওয়েবসাইটগুলিতেই চোখ রাখতে হবে।