সনির নতুন স্মার্ট ফোনে আটটি ক্যামেরা, কার কী ব্যবহার জানেন নাকি?
সনির নতুন ফোন(Photo Credit: Twitter)

এখন হুট বলতে ছবি তোলা মানেই পকেটে থাকা স্মার্টফোন। ডিএসএলআর একেবারে খ্যাতির শীর্ষে থাকলেও স্মার্টফোনের জুরি মেলা ভার। আর সেলফি প্রেমী নাগরিকের কাছে এই ফোনই হল প্রিয় বন্ধু। সামনে পিছনে দুটি করে চারটি ক্যামেরা এখন অনেক সংস্থার দামী ফোনে থাকে। কিন্তু তাইবলে আটটি ক্যামেরা, হ্যাঁ ঠিকউ শুনেছেন সনি-র নতুন ফোনে থাকছে এই সুবিধা। এতে ছবির গুণগত মান যেমন বাড়বে, তেমনই যাঁর ছবি তুলবেন তিনি খুশ হয়ে যাবেন। আরও পড়ুন-জানেন কী আপনার ড্রয়িং রুমের স্মার্ট টিভি থেকে বেহাত হচ্ছে গোপন তথ্য, কী ভাবে চুরি রুখবেন?

সত্যিই তো ছবি তুলতে কে না ভালবাসে! কখনও সেলফি, কখনও বা নিজের প্রিয় মুহূর্তগুলো ফ্রেমবন্দি করে রাখা— ছবি তুলতে চান প্রায় সবাই। তার জন্য সবার আগে দরকার ভাল ক্যামেরা যুক্ত একটি স্মার্টফোন। মোবাইলের দুনিয়ায় বিপ্লব ঘটিয়ে জাপানি বহুজাতিক সংস্থা ‘সনি’ এ বার বাজারে নিয়ে আসতে চলেছে মাল্টিক্যামেরা যুক্ত স্মার্টফোন, যাতে থাকবে আটটি ক্যামেরা।সনির তরফে জানানো হয়েছে, নতুন ধরনের এই ফোনে থাকছে ছয় রকমের ক্যামেরা সেন্সর। থাকছে ৪৮ মেগাপিক্সল যুক্ত প্রাইমারি লেন্স সেন্সর এবং যথাক্রমে ২০, ১৬, ১২ এবং ৮ মেগাপিক্সেল যুক্ত সেকেন্ডারি লেন্স সেন্সর।ছয় নম্বর লেন্সটিতে থাকছে ০.৫ মেগাপিক্সল যুক্ত অত্যাধুনিক টিওএফ সেন্সর যার সাহায্যে কোনও বস্তুকে সহজেই স্ক্যান করা যাবে। প্রতিটি সেন্সরের অ্যাপারচার ২.৪। থাকছে ডুয়েল ভ্যারিয়েবল অ্যাপার্চারের মতো উন্নত মানের প্রযুক্তি।

তবে প্রসেসর এবং ব্যাটারির কর্মক্ষমতা সম্পর্কে সংস্থার পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি। ফোনটির দাম কত হতে পারে সে বিষয়েও এখনও কিছু বলেনি তারা। মাল্টি ক্যামেরা যুক্ত মোবাইল ফোন এখন হালফিলের ফ্যাশন। বিভিন্ন চিনা সংস্থা ইতিমধ্যেই বাজারে নিয়ে এসেছে দু’টি বা তিনটি ক্যামেরা যুক্ত ফোন। কিন্তু আট খানা ক্যামেরাযুক্ত স্মার্টফোন এই প্রথম। তবে দামটা এখন গোপন থাকুক না সামনেই পুজো আসছে বন্ধুদের কাছে বেশি খাতির পেতে হলে এইবেলা টাকা জমাতে শুরু করুন। ফোনটা তো কিনতেই হবে। আটটি ক্যামেরা বলে কথা।