জানেন কী আপনার ড্রয়িং রুমের স্মার্ট টিভি থেকে বেহাত হচ্ছে গোপন তথ্য, কী ভাবে চুরি রুখবেন?
ছবি প্রতীকী(Photo Credit: Pixabay)

টিভি ছাড়া ছাড়া একটা মুহূর্তও থাকতে পারেন না, এখন তো আবার বিশ্বকাপ ক্রিকেট চলছে। এই সময় টিভি থেকে আপন বোধহয় আর কেউ নেই। কাজের বেশিরভাগ সময় স্মার্ট ফোন অফিসে পছন্দের ডেস্কটপ ও অবসরে ল্যাপটপে কাজ করতে করতে মাঝে মাঝে টিভিকে বড় অপেশাদার মনে হত। তাই সাত তাড়াতাড়ি সেটিকে স্মার্ট টিভিতে (Smart TV)  বদলে নিয়েছেন, বোকা বাক্স এখন ওভারস্মার্ট (Over smart) হয়েছে। আর তাতেই বেঁধেছে বিপত্তি, স্মার্ট টিভি হওয়ার দরুণ ড্রয়িংরুমে ইন্টারনেটে অবাধ গতি। আর এই সূত্র ধরেই যেকোনও মুহূর্তে টিভি থেকে বেহাত হতে পারে গ্রাহকের গুরুত্বপূর্ণ গোপনতথ্য।  আরও পড়ুন-এবার জোম্যাটোর খাবার আপনার বাড়ির দরজায় পৌঁছে দেবে ড্রোন

কী করে টিভি থেকে গ্রাহকের তথ্য চুরি রোধ করা যায় একবার দেখে নিই। ইন্টারনেটের বদৌলতে টিভিতে বেশ কয়েকটি অপশন রয়েছে, যেগুলি অফ থাকলেই এই তথ্য চুরি রোখা যাবে। আজ রইল টিভি প্রস্তুতকারক সংস্থা সনি, স্যামসাং ও এলজি-র স্মার্ট ডিভির ডেটা চুরি আটাকানোর পন্থা। সাধারণত সনি-র (Sony) টিভিতে ইন্টার‍্যাক্টিভ টিভি সেটিং অথবা সাম্বা ইন্টার‍্যাক্টিভ টিভি নামের একটি অপশন থাকে। আপনার টিভি থেকে ডেটা চুরি রুখতে হলে এইবেলা অপশনটি বন্ধ করুন। এখন তো আবার পুরনো মডেলের টিভি ছাড়াও ভিন্ন স্মার্ট টিভি পাবেন। প্রথমেই সনির অ্যানড্রয়েড স্মার্ট টিভির ক্ষেত্রে সেটিংসে গিয়ে সিস্টেম প্রেফারেন্সে যেতে হবে। সেখানে ইন্টার‍অ্যাক্টিভ টিভি সেটিং অথবা সাম্বা ইন্টার‍অ্যাক্টিভ টিভি অপশনটি বন্ধ করে দিতে হবে। পুরনো মডেল হলে  সাম্বা অপশনটি বন্ধ করতে এই ফর্মূলা অনুসরণ করুন, প্রথমে সেটিংস- প্রেফারেন্সেস- সেট আপ- নেটওয়ার্ক- সাম্বা ইন্টার‍অ্যাক্টিভ টিভি সেটিংস। স্যামসাংয়ের (Samsung)  ক্ষেত্রে ডেটাচুরি রুখতে হলে ভিউয়িং ইনফরমেশন সার্ভিসেস অপশনটি বন্ধ করুন। স্মার্ট টিভি হলে অবশ্যই মেন মেনুর সেটিংসে গিয়ে সাপোর্ট অপশনের মধ্যে থাকা টার্মস অ্যান্ড পলিসিস অপশনটিতে যেতে হবে। সেখানে থাকা ভিউয়িং ইনফরমেশন সার্ভিসেস এবং ভয়েস রেকগনিশন সার্ভিসেস অপশন দু’টি বন্ধ করতে হবে। একইভাবে যদি পুরনো মডেল হয় তাহলে সেটিংসে গিয়ে সাপোর্ট অপশনে যেতে হবে। সেখানে থাকা টার্মস অ্যান্ড পলিসিতে গিয়ে সিঙ্কপ্লাস এবং ভয়েস রেকগনিশন সার্ভিসেস দু’টি বন্ধ করে দিতে হবে।

এলজি (LG) টিভির ক্ষেত্রে ডেটা চুরি বন্ধ করতে হলে সেটিংসে গিয়ে লাইভ প্লাস অপশনটিকে বন্ধ করে দিন। নতুন মডেলের টিভি হলে মেন মেনু স্ক্রিনের উপরের ডান দিকে গিয়ে সেটিংসে ক্লিক করুন। এবার অল সেটিংসে গিয়ে জেনারেল অপশনটিতে যেতে হবে। তারপর, সেখানে আসা লাইভ প্লাস অপশনটি বন্ধ করতে হবে। অন্যদিকে পুরনো মডেল হলে ইউজার এগ্রিমেন্টের মধ্যে থাকা টার্মস অব ইউজ, প্রাইভেসি পলিসি, ভিউয়িং ইনফরমেশন এবং পার্সোনাল অ্যাডভার্টাইজিং অপশনগুলির মধ্যে যেটি থাকবে সেটি বন্ধ করুন।