Reliance AGM: জিও গিগা ফাইভার পরিষেবার বাণিজ্যিক সূচনা ৫ সেপ্টেম্বর, ঘোষণা মুকেশ আম্বানির
রিলায়েন্সের AGM-এ মুকেশ আম্বানি। (Photo Credits: Youtube)

মুম্বই, ১২ অগাস্ট: Mukesh Ambani: Reliance Launching Jio Fibre Services Commercially Across India From 5th September দীর্ঘ প্রতীক্ষার অবসান। রিলায়েন্সের AGM-এ কর্নাধার মুকেশ আম্বানি ঘোষণা করলেন, আগামী ৫ সেপ্টেম্বর থেকে বাণিজ্য়িকভাবে চালু হতে চলেছে জিও ফাইবার পরিষেবা। পাশাপাশি খুব শীঘ্রই দেশে ৫জি পরিষেবা আনার কথাও ঘোষণা করলেন মুকেশ আম্বানি।সংযোগ নেওয়ার সময়ে দীর্ঘমেয়াদী প্ল্যান বেছে নেওয়া হলে গ্রাহককে সংস্থার তরফে এলইডি (LED) টিভি বা কম্পিউটার দেওয়া হবে।

'Jio Forever' নামের প্ল্যানেই বিনামূল্যে মিলবে ফুল এইচডি এলইডি টিভি বা কম্পিউটার। সৌদি অ্যারামকো জিও-র ২০ শতাংশ শেয়ার নিচ্ছে বলেও তিনি ঘোষণা করেন। ২ কোটি বাড়িতে জিও ফাইবার ব্রডব্য়ান্ড পরিষেবা দেওয়ার কথা বললেন মুকেশ আম্বানি। দেশের ১৬০০টি শহরের দেড় কোটি মানুষ জিও ফাইবার পরিষেবার জন্য নথিভুক্ত হয়েছেন। জিও-র 4k সেট টপ বক্সের মাধ্যমে দেওয়া হবে পরিষেবা। রিলায়েন্স জিও-র তৃতীয় বার্ষিকী, ৫ সেপ্টেম্বর চালু হবে পরিষেবা। জিও ফাইভার ব্রডব্যান্ডের গতি হবে ১ জিবি, প্রতি সেকেন্ড।

এর মধ্যেই দেশের নানাপ্রান্তে জিও গিগাফাইবার-এর বেটা টেস্টিং এর কাজও করা হয়েছে। জানা গিয়েছে, গিগা ফাইবারের এই নতুন কানেকশনের সঙ্গে একটি অপটিক্যাল নেটওয়ার্ক টার্মিনাল পাবেন গ্রাহকরা। যার সাহায্যে এই একটি ডিভাইসের মাধ্যমেই ডিটিএইচ, ব্রডব্যান্ড, ভয়েস কলের সুবিধা পাবে গ্রাহক। আরও পড়ুন-'দাদার কীর্তি' ভাঙলেন কোহলি, সচিনের বড় রেকর্ডের আরও কাছে বিরাট

রিলায়েন্স জিও এবার এগিয়ে এল দেশের স্টার্ট আপস বা নতুন ব্যবসা শুরু করতে চাওয়া উদ্যোগপতীদের সাহায্য়ে। আজ, সোমবার রিলায়েন্সের AGM শেষে চেয়ারম্যান মুকেশ আম্বানি ঘোষণা করলেন, এবার থেকে স্টার্ট আপ ব্যবসার ক্ষেত্রে পুরোপুরি বিনা খরচে ইন্টারনেট পরিষেবা দেওয়া হবে। আগামী বছর, ১ জানুয়ারি থেকে এই স্টার্ট আপ ব্যবসায়ীদের জন্য এই সুবিধা চালু করছে জিও। জিও পোর্টালে গিয়ে স্টার্ট আপ ব্যবসার উপযুক্ত প্রমাণ সহ নথিভুক্ত হওয়ার পরই ফ্রি-তে নেট নেট পরিষেবা মিলবে বলে জানানো হয়েছে। এদিকে, মুকেশ আম্বানি জানালেন, দেশ যেদিকে যাচ্ছে তাতে ২০৩০ সালের মধ্যে ভারত ১০ ট্রিলিয়ান মার্কিন ডলারের অর্থনীতিতে পরিণত হবে। যেখানে নরেন্দ্র মোদি সরকারের লক্ষ্য ২০২৪ সালের মধ্য়ে দেশকে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতিতে পরিণত করা।