Bill Gates On AI: কৃত্রিম বুদ্ধিমত্তার ফলে সপ্তাহে তিনদিন কাজ করলেই হবে মানুষকে, দাবি বিল গেটসের
Photo Credits: Insta and Pixabay

নিউইয়র্ক: কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) ফলে সপ্তাহে তিনদিন কাজ করলেই হবে। কারণ কৃত্তিম বুদ্ধিমত্তার ব্যবহারের ফলে আর বেশি পরিশ্রম করতে হবে না মানুষকে। সম্প্রতি একটি সাক্ষাৎকারে এই মন্তব্যই করলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস (Microsoft founder Bill Gates)।

কৌতুক অভিনেতা ট্রেভর নোহস হোয়াট নাউ-এর উপর কৃত্রিম বুদ্ধিমত্তার হুমকির বিষয়ে প্রশ্ন করা হয়েছিল? এপ্রসঙ্গে বিল গেটস বলেন, এআই এমন একটি বিশ্বের ধারণা দিয়েছে যেখানে মানুষকে এতটা পরিশ্রম করতে হবে না। কারণে এখানে মেশিনের কাঁধেই থাকবে দৈনন্দিন কাজের বোঝা।

গেটস আরও বলেন. যে তাঁর জীবনের দুই দশকেরও বেশি সময় ধরে ১৮ থেকে ৪০ বছর বয়স পর্যন্ত তিনি তাঁর কোম্পানি তৈরির বিষয়ে "মনো-ম্যানিয়াকাল" ছিলেন। এখন, ৬৮ বছর বয়সে, তিনি বুঝতে পেরেছেন "জীবনের উদ্দেশ্য কেবল চাকরি করা নয়।"

আপনি যদি শেষ পর্যন্ত এমন একটি সমাজ পান যেখানে আপনাকে সপ্তাহে তিন দিন বা অন্য কিছু কাজ করতে হয় তবে সম্ভবত এটি ঠিক আছে," মাইক্রোসফ্টের বিলিয়নিয়ার প্রতিষ্ঠাতা মঙ্গলবার নোয়াকে একথা বলেন। মেশিনগুলি সমস্ত খাবার এবং জিনিসপত্র তৈরি করতে পারে এবং আমাদের তেমন পরিশ্রম করতে হবে না।"

গেটস তার আগের সাক্ষাৎকার এবং ব্লগ পোস্টগুলিতে AI এর ঝুঁকি এবং সুবিধা উভয়ই তুলে ধরেছেন। GatesNotes-এ, তিনি জুলাই মাসে শেয়ার করা একটি পোস্টে AI এর ঝুঁকিগুলিকে সম্বোধন করেছিলেন তবে তাদের "খুব বাস্তব কিন্তু পরিচালনাযোগ্য" বলে অভিহিত করেছিলেন। আরও পড়ুন: Google Pay Users Stop Using These Apps: গুগল পে চলাকালীন বন্ধ রাখুন এই অ্যাপগুলি, গুগলের নির্দেশিকা সহ রইল বিস্তারিত