Google Pay Users Stop Using These Apps: গুগল পে চলাকালীন বন্ধ রাখুন এই অ্যাপগুলি, গুগলের নির্দেশিকা সহ রইল বিস্তারিত
Photo Credits: Wikimedia commons

অনলাইন জালিয়াতি এবং আর্থিক কেলেঙ্কারির ক্রমবর্ধমান ঘটনার মধ্যে গুগল পে (Google Pay) ব্যবহারকারীদের সতর্কতা অবলম্বন করতে এবং লেনদেন করার সময় স্ক্রিন শেয়ারিং অ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। গুগল জানিয়েছে- গুগল পে রিয়েল-টাইমে সন্দেহজনক লেনদেন সনাক্ত করতে উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা এবং জালিয়াতি প্রতিরোধ প্রযুক্তি ব্যবহার করে, শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা বিকাশের জন্য শিল্প অংশীদারদের সাথে সহযোগিতা করে। যাইহোক, এই প্রচেষ্টা সত্ত্বেও, স্ক্যামাররা ব্যবহারকারীদের এমন পদক্ষেপ নেওয়ার চেষ্টা করতে পারে যা আর্থিক ক্ষতির কারণ হতে পারে। তাই গুগল পে সুরক্ষার দুটি স্তর অফার করে — অ্যাপ্লিকেশনটি আনলক করা এবং লেনদেন সম্পূর্ণ করার জন্য ইউ পি আই (UPI) পিনের পরবর্তী ব্যবহার। যদিও প্রথম ধাপটি নিশ্চিত করে যে অর্থপ্রদানের আবেদন সুরক্ষিত আছে, দ্বিতীয় ধাপে, গোপনীয়  পিন জড়িত, এটি একটি এটিএম পিনকে সুরক্ষিত করার মতো। যাইহোক, এমনকি এই শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা থাকা সত্ত্বেও, সন্দেহজনক কার্যকলাপের উদাহরণ এখনও দেখা দিতে পারে।

এই ধরনের কার্যকলাপ থেকে নিরাপদ থাকতে, Google Pay ব্যবহারকারীদের অনুসরণ করার জন্য নির্দেশিকাগুলির একটি রূপরেখা তৈরি করে দিয়েছে। এতে আপনার Google Pay অ্যাকাউন্টে লগ ইন করার সময় প্রাপ্ত OTP-এর মতো আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখা যাবে। এটির মাধ্যমে ফোন কলের সময় বিভ্রান্ত বা চাপের মধ্যে আর্থিক লেনদেন করা থেকে বিরত থাকার এবং সামাজিক নেটওয়ার্কিং সাইটে সংবেদনশীল ব্যক্তিগত বিবরণ শেয়ার করা এড়ানোর পরামর্শ দেয়।

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গুগল পে ব্যবহারকারীদের লেনদেনের সময় স্ক্রিন শেয়ারিং অ্যাপ ব্যবহার না করতে বলেছে। স্ক্রিন শেয়ারিং অ্যাপ ব্যবহারকারীদের তাদের ডিভাইসের স্ক্রিন অন্যদের সাথে রিয়েল-টাইমে শেয়ার করতে দেয়। এই অ্যাপগুলি একজন ব্যবহারকারীকে তাদের স্ক্রীন অন্য ব্যবহারকারীর সাথে শেয়ার করতে সক্ষম করে, শেয়ার করা স্ক্রীনটি দূরবর্তীভাবে দেখার এবং কখনও কখনও নিয়ন্ত্রণ করার ক্ষমতাও প্রদান করে। যদিও এই অ্যাপগুলির বৈধ এবং ব্যবহারিক ব্যবহার রয়েছে, যেমন সহযোগিতামূলক কাজ, সমস্যা সমাধান বা দূরবর্তী সহায়তা, এটি আর্থিক লেনদেনের সময় বিশেষ করে Google Pay-এর মতো প্ল্যাটফর্মে ব্যবহার করার সময় সম্ভাব্য ঝুঁকি তৈরি করে।