Layoffs 2023: সমানে ছাঁটাই, চলতি বছর গোটা বিশ্বে ৪.২৫ লক্ষ মানুষের চাকরি যায়, বলছে রিপোর্ট
Layoffs, Representational Image (Photo Credit: Pixabay)

দিল্লি, ২৬ ডিসেম্বর: AI  যখন চোখ রাঙাতে শুরু করেছে, সেই সময় বহু কর্মী চাকরি হারাচ্ছেন (Layoffs)। গোটা বিশ্ব জুড়ে একের পর এক কম্পানির কর্মীদের চাকরি যাচ্ছে। চলতি বছরে অর্থাৎ ২০২৩ সালে গোটা বিশ্ব জুড়ে ৪.২৫ লক্ষের বেশি তথ্য প্রযুক্তি কর্মী তাঁদের চাকরি হারিয়েছেন। সম্প্রতি এমনই একটি রিপোর্ট সামনে আসায়, তা নিয়ে চাঞ্চল্য ছড়ায়। চলতি বছরের ২৬ ডিসেম্বর পর্যন্ত গোটা বিশ্বের তথ্য প্রযুক্তি (Tech Company) সংস্থাগুলিতে যে ছাঁটাই চলে, তার জেরে ৪.২৫ লক্ষের বেশি কর্মী চাকরি হারিয়েছেন বলে সম্প্রতি প্রকাশিত রিপোর্টে উঠে আসে।

সম্প্রতি যে রিপোর্ট সামনে আসে তা থেকে জানা যায়, ১১৭৮টি তথ্য প্রযুক্তি সংস্থা থেকে ২৬০৭৭১ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে। যেখানে ২০২২ সালে ১০৬১ কম্পানি থেকে ১৬৪৭৬৯ জন কর্মী চাকরি হারান। যার হিসাব করলে দেখা যায়, প্রত্যেকদিন গোটা বিশ্বের ৫৮২ জন কর্মীকে চাকরি থেকে ছাঁটাই করা হচ্ছে গড়পড়তাভাবে। রিটেল-টেক, কনজিউমার-টেক এবং ফিনটেক থেকে সবচেয়ে বেশি কর্মীর চাকরি যায় বলে পরিসংখ্যানে উঠে আসে। সম্প্রতি পেটিএম থেকে ১ হাজার কর্মীর চাকরি যায়। খরচ কমাতেই পেটিএমের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে রিপোর্টে প্রকাশিত হয়।

আরও পড়ুন: Layoffs 2023: ফের ছাঁটাই, পেটিএম থেকে চাকরি যাচ্ছে ১ হাজার কর্মীর

সোশ্যাল মিডিয়া (Social Media)  প্ল্যাটফর্ম শেয়ার চ্যাট থেকেও বহু কর্মীর চাকরি যায়। সম্প্রতি ২০০ জন কর্মীকে ছাঁটাই করে শেয়ার চ্যাট। যা এই কম্পানির কর্মী সংখ্যার ১৫ শতাংশ বলে জানা যায়। গেম স্ট্রিরিং প্ল্যাটফর্ম লোকো থেকেও সম্প্রতি ছাঁটাই করা হয় বহু মানুষকে। কম্পানির যে লোকবল রয়েছে, তার ৩৬ শতাংশ কর্মীর চাকরি যায় বলে খবর। বাইজুসের তরফেও সম্প্রতি ছাঁটাই করা হয় বহু কর্মীকে। ৪ থেকে ৫ হাজার কর্মীর চাকরি যায় বাইজুস থেকে।

সবকিছু মিলিয়ে ২০২২ সালের শেষ থেকে যে ছাঁটাই প্রক্রিয়া শুরু হয় বিশ্ব জুড়ে, ২০২৩ সালের শেষেও তা অব্যাহত। এই প্রক্রিয়ায় গোটা বিশ্ব জুড়ে যে বহু মানুষের চাকরি যাচ্ছে, সেই পরিসংখ্যান দেখে চমকে উঠতে শুরু করেছেন অনেকেই।