Aditya L1 Mission Update: আদিত্য-এল ১ এখন কোথায়? ইসরো নতুন তথ্য জানুন
Aditya L1 Mission Update (Photo Credit: Twitter)

বেঙ্গালুরু: ইসরো ভারতের প্রথম সৌর মিশন আদিত্য-এল ১ সম্পর্কে বড় আপডেট দিয়েছে। ইসরো (ISRO) জানিয়েছে, আদিত্য-এল১ (Aditya L1) মহাকাশযানটি আজ অর্থাৎ ৫ সেপ্টেম্বর দ্বিতীয় আর্থ বাউন্ড ম্যানুভারটি (Second Earth-Bound Manoeuvre) সফলভাবে সম্পন্ন করেছে। ইসরো মঙ্গলবার ভোরে 'X' হ্যান্ডেল থেকে একটি পোস্ট করে এই তথ্য জানিয়েছে। আরও জানিয়েছে, আদিত্য-এল ১ মিশন দ্বিতীয় আর্থ-বাউন্ড ম্যানুভার বেঙ্গালুরু থেকে সফলভাবে সম্পাদিত হয়েছে। এখন নতুন কক্ষপথ হলো ২৮২ কিমি x ৪০২২৫ কিমি।

দেখুন টুইট

চাঁদের দক্ষিণ মেরুর কাছে চন্দ্রযান-৩ এর সফল অবতরণের পর, শনিবার (২ আগস্ট) ইসরো দেশের প্রথম সৌর মিশন- আদিত্য-এল১, সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করে। এটি সূর্যকে বিশদভাবে অধ্যয়ন করার জন্য সাতটি ভিন্ন পেলোড বহন করছে, যার মধ্যে চারটি সূর্য থেকে আলো পর্যবেক্ষণ করবে এবং অন্য তিনটি প্লাজমা এবং চৌম্বক ক্ষেত্রের ইন-সিটু প্যারামিটার পরিমাপ করবে। আরও পড়ুন : Chandrayaan 3 Mission: কোন তিন লক্ষ্য নিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে পাড়ি দিয়েছিল চন্দ্রযান ৩? জানালেন ইসরো বিজ্ঞানী

ইসরো আরও জানিয়েছে, আদিত্য-এল১ সূর্যের মাটিতে নামবে না, সূর্যের কাছাকাছিও যাবে না। আদিত্য-এল 1 ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট 1 (বা L1) এর চারপাশে একটি হ্যালো কক্ষপথে স্থাপন করা হবে। যা সূর্য ও পৃথিবী থেকে ১.৫ মিলিয়ন কিমি দূরে। ISRO-এর মতে, চার মাসের মধ্যে এই দূরত্ব অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে। আদিত্য-এল ১ পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে সূর্যের দিকে নির্দেশিত হবে।