Chandrayan 2: ইসরো হাজির নতুন ছবি নিয়ে, দেখে নিন 'চন্দ্রযান টু' পাঠানো চন্দ্রগহ্বরের ছবি
চাঁদের গহ্বরগুলি (Photo Credits: Twitter/ISRO)

বেঙ্গালুরু, ২৬ অগাস্ট: Isro shared new pictures of moon craters: ইসরো (ISRO) আজ সোমবার 'চন্দ্রযান টু' (Chandrayan 2) চাঁদের আরো কিছু ছবি শেয়ার করলো তাঁদের টুইটার আকাউন্টে।ছবিগুলি তোলা হয়েছে টেরাইন ম্যাপিং ক্যামেরা (TMC) দিয়ে। ২৩ আগস্ট ৪, ৩৭৫ কি. মি উচ্চতা থেকে ছবিটি তোলা হয়। সেই ছবিতে স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে চাঁদের গহ্বরগুলি। গহ্বরগুলি যথাক্রমে- জ্যাকসন Jackson), ম্যাক (Mach), করোলেভ (Korolev) ও মিত্র (Mitra) (প্রফেসর শিশির কুমার মিত্রর নাম অনুসারে)।

ইসরো টুইট করে আজ যা জানান, 'চন্দ্রযান টু তার টেরাইন ম্যাপিং ক্যামেরা দিয়ে ২৩ আগস্ট ৪, ৩৭৫ কি. মি উচ্চতা থেকে চাঁদের গহ্বরগুলি - জ্যাকসন, ম্যাক, করোলেভ ও মিত্র (প্রফেসর শিশির কুমার মিত্রর নাম অনুসারে) তোলা ছবি।' এর আগে চন্দ্রযান টু অ্যাপোলো গহ্বরের ছবি পাঠিয়েছিল। আরও পড়ুন, চাঁদের প্রথম ছবি পাঠালো চন্দ্রযান ২

 

প্রসঙ্গত, অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে দুপুর ২.৪৩ মিনিটে সফল উত্ৎক্ষেপণ হয় 'চন্দ্রযান ২'। চন্দ্রযান-২-এর অভিযানে খরচ হয়েছে প্রায় ১,০০০ কোটি টাকা। চন্দ্রযান-টু উৎক্ষেপণের মূল উদ্দেশ্য, চাঁদের দক্ষিণ মেরুর রহস্যের সন্ধান করা। জ্যোতির্বিজ্ঞানীদের অনুমান, এই দক্ষিণাংশেই মিলতে পারে জল ও জীবাশ্মের সন্ধান। চন্দ্রযান টু-র কিছুটা বদলেছে টাইমটেবিল। ৬ দিন কমে এখন চন্দ্রযান টু-এর সফর হবে ৪৮ দিনের। চন্দ্রযান টু চাঁদে অবতরণ করবে ৭ সেপ্টেম্বর। পৃথিবীর চারিদিকে ২৩ দিন পাক খেয়ে দ্রুত চাঁদে প্রবেশ করবে চন্দ্রযান টু। চাঁদের চারিদিকে পাক খাবে ১৩ দিন। চন্দ্রযান টু চাঁদে অবতরণ করবে ৭ সেপ্টেম্বর।