Disney+ Hotstar Loses Subscriber: জুনের শেষে ১২.৫ মিলিয়ন গ্রাহক হারিয়েছে ডিজনি+ হটস্টার
Disney+ Hotstar OTT Platform (Photo Credit: Muffaddal Vohra/ Twitter)

ডিজনি+ হটস্টার তাদের স্ট্রিমিং সার্ভিসে তৃতীয় বারের মতো গ্রাহক হ্রাসের রিপোর্ট করেছে। কোম্পানি আগামী বছর থেকে পাসওয়ার্ড শেয়ারিংয়ের সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দেওয়ার পরও এই হ্রাস নজরে পড়েছে। গ্রাহক হারানোর পর এবং ৪৬০ মিলিয়ন ডলার মোট ক্ষতির পরও ডিজনির শেয়ারের দাম ঘন্টার পর ঘন্টার লেনদেনে প্রায় ২.৫% বৃদ্ধি পেয়ে ৯০ ডলারে দাঁড়িয়েছে। রয়টার্সের খবর অনুসারে, ডিজনি তার আন্তর্জাতিক গ্রাহকের ৭.৪ শতাংশ হারায়, যা দ্বিতীয় কোয়ার্টারে ১৫৭.৮ মিলিয়ন গ্রাহক থেকে বেড়ে তৃতীয় কোয়ার্টরে ১৪৬.১ মিলিয়ন গ্রাহক হয়। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় প্রায় ৩,০০,০০০ গ্রাহক হারিয়েছে প্রতিষ্ঠানটি। গ্রাহকদের মন জয় করতে ডিজনি জানিয়েছে, শিগগিরই ইউরোপ, কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের স্ট্রিমিং সেবার বিজ্ঞাপন সমর্থিত সংস্করণ চালু করবে তারা। Jobs Alert In India For Gamers: আগামী ৩ বছরে চাকরির সুযোগ, BGMI-এর Krafton নিচ্ছে ভারতে বিনিয়োগের প্রস্তুতি

রয়টার্সের মতে, বিনোদন জায়ান্টটি আন্তর্জাতিকভাবে ৮,০০,০০০ ডিজনি গ্রাহক যোগ করেছে এবং গত কোয়ার্টারে ১২.৫ মিলিয়ন ডিজনি+ হটস্টার গ্রাহক হারিয়েছে। ডিজনি + হটস্টার কীভাবে ডিজনির জন্য দীর্ঘমেয়াদী আন্তর্জাতিক স্ট্রিমিং কৌশল গঠন করছিল সে বিষয়ে কথা বলতে গিয়ে, সিইও বব ইগার বলেন, 'আমরা বিশ্বের বিভিন্ন বাজারের দিকে নজর দিচ্ছি, যাতে এই ব্যবসাকে লাভজনক ব্যবসায় পরিণত করতে পারি। মূলত এর অর্থ আমরা স্থানীয় প্রোগ্রামিংয়ে কম বিনিয়োগ করব তবে এখনও পরিষেবা বজায় রাখব।' বব ইগার এই বছরের অক্টোবর থেকে ডিজনি এবং হুলুর (Hulu) বিজ্ঞাপনমুক্ত পরিকল্পনার দাম বৃদ্ধি এবং আগামী বছর থেকে পাসওয়ার্ড ভাগাভাগির বিরুদ্ধে অভিযান শুরু করার সাথে সাথে সংস্থাটিকে আবারও লাভজনক করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিজ্ঞাপন-মুক্ত ডিজনি পরিকল্পনার দাম ৩ ডলার বা প্রায় ২৭ শতাংশ বাড়িয়ে ১৪ ডলার করার পরিকল্পনা করেছে মিডিয়া গোষ্ঠীটি। এর বিজ্ঞাপন-মুক্ত হুলু পরিকল্পনার খরচও ৩ ডলার বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, যা প্রতি মাসে ১৮ ডলারে নিয়ে যাবে এবং পরিষেবাটি নেটফ্লিক্সের চেয়ে আরও ব্যয়বহুল করে তুলবে। পাসওয়ার্ড শেয়ারিং ক্র্যাকডাউনের ক্ষেত্রে, ইগার সংস্থাটির জন্য কিছু সুবিধা পেতে পারে বলে উল্লেখ করলেও বিস্তারিত তথ্য সরবরাহ করেননি। এই অভিযান শুরু হবে 2২০২৪ সাল থেকে, যা হয়তো ওই বছরই শেষ হবে না। এপির উদ্ধৃতি দিয়ে বিশ্লেষকরা বলছেন, দাম বৃদ্ধি এবং পাসওয়ার্ড শেয়ারিং বিধিনিষেধ ডিজনিকে টেকসই প্রবৃদ্ধির পথে ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে।