জানেন কী ফের চ্যানেল লক ইন ফিরছে ডিশ টিভিতে, কবে থেকে ?
ছবি প্রতীকী(Photo Credit: Pixabay)

দিল্লি, ৬ জুলাই: ফের গ্রাহকদের জন্য চ্যানেল লক ইন পরিষেবা আনছে ডিশ টিভি (Dish TV)। গত এপ্রিল মাসেই এই পরিষেবা আচমকাই তুলে দিয়েছিল ডিশ টিভি। ফের তা ফিরিয়ে আনা হচ্ছে, তবে কেন এই পুনরাগমন তানিয়ে কোনও রকম বিবৃতি ডিশ টিভির তরফে প্রকাশ করা হয়নি। চ্যানেল লক ইন হল এমন একটা জিনিস যা গ্রাহককে মানতেই হবে। কোনও চ্যানেল পছন্দ না হলে সঙ্গে সঙ্গে তা বন্ধ করতে পারবেন না, গ্রাহককে গোটা প্রক্রিয়ার জন্য এক মাস অপেক্ষা করতে হবে। এটিই হল চ্যানেল লক ইন (lock-in period) পদ্ধতি। আরও পড়ুন-১২ ঘণ্টা টানাপোড়েনের পর স্বাভাবিক ফেসবুক, হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রামেও দেখা যাচ্ছে ছবি

তাই এখন থেকে ডিশ টিভি গ্রাহকেরা আর যে কোনও সময় যে কোনও চ্যানেল বা চ্যানেল প্যাকেজ বাদ দিতে পারবেন না। অর্থাৎ, কোনও প্যাকেজ কিংবা চ্যানেলের পরিষেবা এইবার থেকে ৩০ দিনের জন্য নিলে তা ৩০ দিনের জন্যই ব্যবহার করতে হবে। গ্রাহক মাঝপথে চাইলে চ্যানেল বা চ্যানেল প্যাকেজ পরিষেবা বন্ধ করতে পারবেন না। অর্থাৎ, গ্রাহক যদি স্টারের সম্পূর্ণ প্যাকেজ নেন তা হলে সেটি তিনি নিজেই ৩০ দিন কিংবা ৩৬০ দিনের জন্য বেছে নিতে পারেন। কিন্তু গ্রাহক যেটাই বাছুন নির্দিষ্ট দিন পর্যন্ত সেটি ব্যবহার করতে হবে এবং মাঝপথে বন্ধ করতে পারবেন না। এর সঙ্গে ডিশ টিভি আরও একটি মাল্টি টিভি পলিসি যুক্ত করেছে যাতে এরপর থেকে বাড়িতে একটির বেশি ডিশ টিভি ব্যবহারের ক্ষেত্রে আলাদা ভাবে প্রত্যেকটি সেকেন্ডারি কানেকশনের ক্ষেত্রে ৫০ টাকা করে দিতে হবে।

জানা গিয়েছে, সমস্ত হাই ডেফিনেশান (এইচডি) এবং স্ট্যান্ডার্ড ডেফিনেশান (এসডি) চ্যানেলগুলির জন্যই এই পরিষেবা শুরু করা হচ্ছে। এবং প্রতিটি চ্যানেলের নীচে এর তারিখের পরিসীমা দেখাবে। এখন থেকে গ্রাহকরা চাইলেও তাঁদের নির্দিষ্ট তারিখের আগে কোনও চ্যানেল বা চ্যানেল প্যাকেজ পরিষেবা বন্ধ করতে পারবেন না। বলা বাহুল্য, চ্যানেল লক ইন পরিষেবার আওতায় আসতে চলেছে জি-টিভি, স্টার প্লাস, সাব, কালারস্‌, এইচবিও, এমটিভি, ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলগুলি।এই লক-ইন পরিষেবা ৩০-৩৬০ দিনের জন্যও হতে পারে, তবে সেটি গ্রাহক নিজেই বেছে নিতে পারবেন।