AI Can Crack Password! সহজেই পাসওয়ার্ড জেনে ফেলছে AI, Password সুরক্ষিত রাখতে করুন এগুলি
Password (Photo Credit: Twitter)

দুনিয়া জুড়ে দাপট দেখাচ্ছে আর্টিফিসিয়াল ইন্টিলিজায়ন্স। একেবারে রোবটের মত এক সিস্টেম যাকে পরিভাষায় বলে AI। এআই দিয়ে কী না করা যাচ্ছে। আগামী পাঁচ বছরের মধ্য়ে এআই টেকনলজি দুনিয়ার সব ক্ষেত্রেই ছেয়ে যাবে। কিন্তু এআই একদিকে যেমন আশীর্বাদ, অন্যদিকে কিছু ক্ষেত্রে চিন্তারও। এই যেমন দুনিয়ার এমন বেশ কিছু AI পদ্ধতিতে আছে, য়া আমাদের পাসওয়ার্ড ক্র্য়াক করে বা জেনে ফেলতে পারে। সাম্প্রতিক এক সমীক্ষায় এমনই দাবি। মানে এআই দিয়ে আমাদের পাসওয়ার্ডও জেনে ফেলা সম্ভব। আর পাসওয়ার্ড যে কেউ জেনে ফেললে যে কত বড় বিপদ তা তো সবারই জানা।

যদি আপনার খুব কমন হয়ে থাকে, একেবারে সহজ হয়ে থাকলে মাত্র এক মিনিটেও কম সময়ে সেটা এআই জেনে পেলতে পারে। পাসজেন নামের এক এআই পাসওয়ার্ড ক্রেকার বিশ্বের ১৫ কোটি ৬৮ হাজার পাসোয়ার্ডের ওপর একটা পরীক্ষা করে দেখিয়েছে। যাতে দেখা যাচ্ছে কমন ও সহজ পাসওয়ার্ড দেওয়া ৫১ শতাংশ ক্ষেত্রে এক মিনিটেও কম সময়ে ক্র্যাক হয়ে যাচ্ছে বা জেনে ফেলা যাচ্ছে। পাসওয়ার্ড যত সহজ, যত জেনেরিক, যত সহজে ধরা ফেলা সম্ভব, ততই AI সহজে ঘরে ফেলছে। তাহলে উপায়?

উপায় হল যতটা সম্ভব জটিল, দীর্ঘ, সিম্বল বা চিহ্ন, নম্বর, বড়-ছোট হাতের অক্ষরের ব্যবহার ও স্পেশাল ক্যারেকটারের ব্যবহার থাকা পাসওয়ার্ডের ব্যবহার। দেখা যাচ্ছে ১৮ বা তার বেশী শব্দের ব্যবহার হলে সেই পাসওয়ার্ড ধরতে পারছে না এআই। এই ধরনের ক্ষেত্রে এআইয়ের পদ্ধতির দশ মাস লেগে যায় পাসওয়ার্ড ক্র্য়াক করতে। আরও পড়ুন-

চ্যাটজিপিটির মত এবার সেন্সচ্যাট নিয়ে এল চিনের এক সংস্থা

জটিল, দীর্ঘ, সিম্বল বা চিহ্ন, নম্বর, বড়-ছোট হাতের অক্ষরের ব্যবহার ও স্পেশাল ক্যারেকটারের পাসওয়ার্ডের ব্যবহার মানেই সেটা এআইয়ের পক্ষে ক্র্যাক করা কঠিন, ও সময় সাপেক্ষ হয়ে যায়। পাসওয়ার্ডে অত্যন্ত তিনটি সিম্বল, আর বড় ও ছোট হাতের অক্ষর দিলে আরও সুরক্ষিত থাকে পাসওয়ার্ড। পাশাপাশি অন্তত প্রতি চার-ছ মাস অন্তর পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শও দেওয়া হয়েছে। পাসওয়ার্ড ভুলে যাওয়ার ভয় সহজ পাসওয়ার্ড ব্যবহারের চেয়ে পাসওয়ার্ড ম্য়ানেজারের ইউজ করায় জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।