Kieron Pollard: আইপিএলের মাঝেই অবসর ঘোষণা কায়রন পোলার্ডের
(Photo Credits: YouTube)

আইপিএলের মাঝেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার তথা অধিনায়ক কায়রন পোলার্ড (Kieron Pollard)। চলতি বছর ফেব্রুয়ারিতে ইডেনেই ভারতের বিরুদ্ধে শেষ আন্তর্জাতিক ম্যাচটা খেলেন পোলার্ড। ৩৪ বছর বয়েসেই দেশের জার্সিতে আর না খেলার সিদ্ধান্ত নিলেন পোলার্ড। দেশের হয়ে ১২৩টি ওয়ানডে ও ১০১টি আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্যাচ খেলেন ত্রিনিদাদের বিস্ফোরক এই ব্যাটার। তবে কখনও টেস্ট খেলেননি তিনি। ইনিংসের শেষের দিকে নেমে ঝড়ো ইনিংস, ক্যামিও খেলে দেশকে বহু কঠিন ম্যাচে জিতিয়েছেন পোলার্ড। তবে এটাও ঠিক ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তিনি যতটা সফলতা পেয়েছেন. তার ধারেকাছে সফলতা আন্তর্জাতিক ক্রিকেটে পাননি। মুম্বই ইন্ডিয়ন্সের হয়ে এখন আইপিএল নিয়ে ব্যস্ত পোলার্ড।

২০০৭ সালে প্রথমবার দেশের হয়ে অভিষেক ম্যাচ খেলেন বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সুপার এইটের ম্যাচে। ১৫ বছর দেশের হয়ে খেলে দেশের হয়ে শেষ ওয়ানডে খেলেন চলতি বছর ফেব্রুয়ারি ভারতের বিরুদ্ধে আমেদাবাদে। শেষ ম্যাচেও তিনি দেশের অধিনায়ক ছিলেন। জীবনের শেষ ওয়ানডে-তে পোলার্ড শূন্য রানে আউট হন। আর শেষ আন্তর্জাতিক টি টোয়েন্টি-তে ইডেনে পোলার্ড করেছিলেন ৮ রান। আরও পড়ুন: ফের করোনা সংক্রমণ দিল্লি ক্যাপিটালস দলে, আক্রান্ত টিম সেইফার্ট

দেশের থেকে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতেই বেশি আগ্রহ দেখান ক্যারিবিয়ান ক্রিকেটার-রা। কারণ ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলা সেভাবে অর্থ মেলে না, মেলে না প্রচারও, সঙ্গে বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের ঝামেলা তো লেগেই থাকে। তাই ক্যারিবিয়ান ক্রিকেটারদের আইপিএল সহ বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সুপার হিরোর মত খেলেন দেশের জার্সিতে তাঁর নিষ্প্রভ থাকেন। গত বছর সংযুক্ত আরবআমিরশাহিতে টি-২০ বিশ্বকাপে একঝাঁক মহাতারকাকে নিয়ে খেলতে নেমেও পোলার্ডের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ শুরুতেই বিদায় নিয়েছিল। চলতি বছর টি-২০ বিশ্বকাপে পোলার্ডের পরিবর্তে ওয়েস্ট ইন্ডিজ কার নেতৃত্বে খেলে সেটাই দেখার।