সৌরভ গাঙ্গুলির বড় রেকর্ড ভেঙে এই বিষয়ে বিরাট কোহলিই এখন দেশের সেরা
বিরাট কোহলি। (Photo Credits: Getty Images)

অ্য়ান্টিগা, ২৬ অগাস্ট: Virat Kohli surpasses Sourav Ganguly for most away Test। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কের সাফল্যের সবচেয়ে বড় মাপদণ্ড হয় বিদেশের মাটিতে তার নেতৃত্বে কটা জয় এসেছে। এই বিষয়ে দীর্ঘদিন ধরে সেরার রেকর্ডটা ছিল সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)-র দখলে। গতকাল, অ্য়ান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বড় জয়ের পর সৌরভের সেই রেকর্ডটাই ভেঙে দিলেন অধিনায়ক বিরাট কোহলি। বিদেশের মাটিতে ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সংখ্যাক টেস্ট জয়ের রেকর্ডটা বিরাট কোহলি (১২)-র দখলে। সৌরভকে টপকে বিদেশে সর্বাধিক টেস্ট জয়ের পাশাপাশি, মোট টেস্ট জয়ের বিষয়ে ধোনিকেও স্পর্শ করে ফেললেন কোহলি।

এতদিন দেশের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ডটা ছিল ধোনি (২৭)-র দখলে। এখন ধোনির রেকর্ডে ভাগ বসালেন কোহলি। ওয়েস্ট ইন্ডিজের যা হাল, তাতে ৩০ অগাস্ট থেকে দ্বিতীয় টেস্টেই হয়তো ধোনির রেকর্ড ভেঙে কোহলি টেস্টে দেশের সফলতম অধিনায়ক হয়ে যাবেন। আরও পড়ুন-বিশ্ব ব্যাডমিন্টনে দেশের প্রথম সোনা জিতে ইতিহাস পিভি সিন্ধু-র, মায়ের জন্মদিনে সোনার মেয়ে সিন্ধু

বিদেশের মাটিতে ২৬টি টেস্টে নেতৃত্ব দিয়ে ১২টি-তে জয় পেলেন বিরাট কোহলি। সেখানে দেশের বাইরে ২৮টি টেস্টে নেতৃত্ব দিয়ে সৌরভ ১১টি টেস্টে জিতেছেন। ধোনির নেতৃত্বে টেস্টে ভারত ২৭টি ম্যাচে জিতলেও, বিদেশে মাত্র ৬টি-টেস্টে জিতেছিল ভারত। সেই দিক থেকে অনেকটাই উজ্জ্বল কোহলির রেকর্ড। কোহলির নেতৃত্বে ভারত এখনও পর্যন্ত ৩টি টেস্ট জিতেছে ওয়েস্ট ইন্ডিজে, ২টি টেস্ট জিতেছে অস্ট্রেলিয়ায়, ৫টি জয় এসেছে শ্রীলঙ্কায়, ১টি করে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায়। সেখানে সৌরভের নেতৃত্বে ভারত ৩টি টেস্ট জিতেছে বাংলাদেশে। অস্ট্রেলিয়া- পাকিস্তান-শ্রীলঙ্কা-ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজে একটি করে। জিম্বাবোয়েতে সৌরভের নেতৃত্বে জেতে ৩টি টেস্ট।