Maria Sharapova: অবসরের ঘোষণা রুশ টেনিস সুন্দরী মারিয়া শারাপোভার
মারিয়া শারাপোভার (Photo Credits: IANS)

প্যারিস, ২৭ ফেব্রুয়ারি: পেশাদার টেনিসকে বিদায় জানালেন মারিয়া শারাপোভা (Maria Sharapova)। ৩২ বছর বয়সে টেনিস থেকে অবসর (Retire) নিলেন রুশ টেনিস সুন্দরী। চলতি বছরের অস্ট্রেলিয়ান ওপেনে শেষবার কোর্টে নেমেছিলেন শারাপোভা। প্রথম রাউন্ডে হেরেই বিদায় নিতে হয় তাঁকে। পাঁচটি গ্র্যান্ডস্লাম জয়ী (Grand Slam Winner) এই টেনিস সুন্দরী। শেষবার রুশ সুন্দরীর হাতে গ্র্যান্ডস্লাম উঠেছিল ২০১৪ সালে। ২০১৪ সালেই দ্বিতীয় বারের জন্য ফরাসি ওপেনে জেতেন মাশা।

মারিয়া শারাপোভা টুইটে লেখেন, ‘‘টেনিস আমাকে বিশ্বকে দেখিয়েছে, সেটা আমাকে দেখিয়ে আমি কী দিয়ে তৈরি হয়েছি। এখান থেকেই আমি নিজেকে পরীক্ষা করেছি, নিজের পরিমাণ মেপেছি এবং এরপর আমি কী বেছে নেব, যাই হবে আমার পরবর্তী পাহাড়, আমি এগিয়ে যাব। আমি উঠতে থাকব, বড় হতে থাকব।'' তিনি এই টুইটের সঙ্গে তাঁর একটি টেনিস ব্যাট হাতে ছোটবেলার ছবিও পোস্ট করেছেন। আরও পড়ুন, ১১ বার পাঁচ উইকেট, জাহির খানকে ছুঁলেন ইশান্ত শর্মা

২০১৬তে একটা তাঁর জীবনে নেমে এসেছিল ভয়ঙ্কর অন্ধকার সময়। ২০১৬-র অস্ট্রেলিয়ান ওপেনে ড্রাগ টেস্টে অসফল হয়ে ১৫ মাসের জন্য নির্বাসিত হতে হয়েছিল তাঁকে। তারপরও ফিরে এসেছিলেন তিনি।কিন্তু নেমে গিয়েছিলেন র‍্যাঙ্কিংয়ে। একটা সময় ছিটকে গিয়েছিলেন র‍্যাঙ্কিংয়ে টেনিস বিশ্বের এক নম্বর তারকা। তার কেরিয়ার শেষ করলেন ৩৭৩ র‍্যাঙ্কিংয়ে। নির্বাসন কাটিয়ে ফিরে এসে খুব একটা সাফল্যের মুখ দেখেননি তিনি। উইম্বলড‌ন, অস্ট্রেলিয়ান ওপেন ও ইউএস ওপেনের প্রথম রাউন্ড থেকেই ছিটকে যেতে হয়েছিল।