Team India: কেদার যাদব-দীনেশ কার্তিকদের বাদ দিয়ে ক্যারিবিয়ান সফরে যাদের স্কোয়াডে রাখা হতে পারে
টিম ইন্ডিয়া। (Photo Credits: Getty Images)

মুম্বই, ১৬ জুলাই: এখন থেকেই ২০২৩ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিতে চায় ভারত। চার বছর পর ভারতে বসছে আইসিসি বিশ্বকাপ ২০১৯-এর আসর। মুম্বইয়ে হবে ফাইনাল। এই প্রথমবার এককভাবে বিশ্বকাপের আয়োজন করবে ভারত। দেশের মাটিতে হতে চলা বিশ্বকাপের জন্য এখন থেকেই তৈরি হতে নতুন পথে হাঁটতে চায় ভারতীয় বোর্ড। টিম ইন্ডিয়ার বর্তমান দলের মধ্যে কেদার যাদব (Kedar Jadhav), দীনেশ কার্তিক (Dinesh Kartik)-র বাদ পড়া কার্যত নিশ্চিত। কেদার যাদব খারাপ ফর্মের জন্য বিশ্বকাপের মাঝেই বাদ পড়েন।

কেদারের পরিবর্তে বাদ পড়ে কিছুই করতে পারেননি দীনেশ কার্তিক। এবার মিডল অর্ডারে নতুন মুখ আনতে চান ভারতীয় নির্বাচকরা। আরও পড়ুন- গেইলের বড় জয়

আগামী শুক্রবার, ১৯ জুলাই ক্যারিবিয়াবন সফরের জন্য দল গড়া হবে। এই সফরে বিশ্রাম দেওয়া হতে চলেছে বিরাট কোহলি, জশপ্রীত বুমরা, এমএস ধোনিদের। খুব সম্ভবত রোহিত শর্মার অধিনায়কত্বেই ওয়েস্ট ইন্ডিজে খেলবে ভারত। টেস্ট সিরিজে অবশ্য বিরাট কোহলি খেলতে পারেন।

আসুন দেখে নেওয়া যাক কোন কোন ক্রিকেটারদের ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে নেওয়া হতে পারে

১) শ্রেয়স আইয়ার

বিশ্বকাপের আগে শ্রেয়স আইয়ারের দলে থাকা নিয়ে জল্পনা চলছিল। কিন্তু আইয়ারকে জায়গা দেওয়া হয়নি। আইপিএল সহ ঘরোয়া ক্রিকেটে ভাল খেলা আইয়ারকে দলে নেওয়া হতে পারে। গত বছর ফ্রেবুয়ারিতে শেষবার দেশের জার্সিতে খেলেছিলেন দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়ক। দেশের হয়ে ৬টি ওয়ানডে ও ৬টি টি টোয়েন্টি খেলা শ্রেয়স আইয়ারের কের্ড কিন্তু ভাল।

২) মনীশ পান্ডে

একটা সময় ভারতীয় দলের নিয়মিত সদস্য হয়ে পড়েছিলেন। কিন্তু কেদার যাদব, আম্বাতি রায়াড়ুদের কাছে পিছিয়ে পড়ে বাদ পড়েন। মনীশ পান্ডেকে দলে রাখা হতে পারে।

৩) শুভমন গিল

চলতি বছর নিউ জিল্যান্ড সফরে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে খেলার সুযোগ পেয়েছিলেন গিল। ২টো ওয়ানডে-তে সুযোগ পেয়ে অবশ্য ব্যর্থ হন অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী কেকেআর-এর এই প্রতিশ্রুতিবান ব্যাটসম্য়ান। গিলকে ক্যারিবিয়ান সফরে সুযোগ দেওয়া হতে পারে।

৪) আজিঙ্কা রাহানে

অনেকেই বলছেন, মিডল অর্ডারে রাহানে থাকলে সেমিফাইনালে ভরাডুবি হত না ভারতের। রাহানেকে ব্রাত্য করে বিজয় শঙ্কর-কেদার যাদবদের নেওয়া হয়েছিল। তবে এবার রাহানেকে ফেরানো হতে পারে।

৫) খলিল আহমেদ

বুমরাকে বিশ্রাম দেওয়া হবে। বাঁ হাতি পেসার খলিল আহমেদকে দেখে নেওয়া হতে পারে।