T20 World Cup 2021: টি২০ বিশ্বকাপ জিতে কত টাকা পেল অস্ট্রেলিয়া? জানুন
ICC T20 World Cup trophy (Photo credit: Twitter)

দুবাই, ১৫ নভেম্বর: টি-২০ বিশ্বকাপ (T-20 World Cup 2021) জিতে অস্ট্রেলিয়া (Australia) কত টাকার পুরস্কার মূল্য (Prize Money) পেল তা নিয়ে কৌতুহলের অন্ত নেই। কিন্তু রানার্স যে দল হয় তারা কত টাকা পায় সেটা কি জানেন ? এমনকি সেমিফাইনাল যে যে দলগুলি খেলেছে, সুপার টুয়েলভে যে দলগুলি খেলেছে তারাও টাকা পায়। কিন্তু কত টাকা ? আসুন জেনে নেওয়া যাক -

বিশ্বকাপ শুরুর আগেই আইসিসির তরফে ঘোষণা করা হয়েছিল পুরস্কার মূল্য। চ্যাম্পিয়ন হওয়ার জন্য অস্ট্রেলিয়া প্রায় ১২ কোটি টাকা পকেটে পুরছে (১.৬ মিলিয়ন মার্কিন ডলার)। অন্যদিকে, রানার্স আপ হয়ে নিউজিল্যান্ড ৬ কোটি টাকা (৮ লক্ষ মার্কিন ডলার) পাবে। আরও পড়ুন: সার্বিয়ার কাছে হেরে সরাসরি বিশ্বকাপে যোগ্যতাঅর্জন করা হল না পর্তুগালের, কান্নায় ভেঙে পড়লেন রোনাল্ডো

সেমিফাইনালে হেরে গেলেও পাকিস্তান এবং ইংল্যান্ডও আর্থিক পুরস্কার পাবে। দুই সেমিফাইনালিস্ট দল আইসিসির তরফ থেকে ৩ কোটি টাকা করে পাবে। গ্রুপ পর্ব সুপার-১২-এ খেলার জন্য ভারত সহ বাকি দলের ক্ষেত্রে এই অর্থের অঙ্ক প্রায় ৫২ লক্ষ টাকা।

প্রসঙ্গত, ফাইনালে টসে জিতে নিউজিল্যান্ডকে প্রথমে ব্যাট করতে পাঠান অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। শুরুতে প্রথম তিন ওভারে ২৩ রান উঠে গেলেও চতুর্থ ওভারেই আউট হয়ে যান ড্যারিল মিচেল (৮ বলে ১১ রান)। মার্টিন গাপ্টিল এবং কেন উইলিয়ামসন যদিও শুরুর ধাক্কাটা সামলে দেন। ধীরে ধীরে ইনিংস গড়তে থাকেন তাঁরা। ৩৫ বলে ২৮ রান করে ফেরেন গাপ্টিল। তাঁকে মারার সুযোগই দিচ্ছিলেন না মিচেল স্টার্করা। উইলিয়ামসন যদিও ছিলেন নিজের ছন্দেই। ৪৮ বলে ৮৫ রান করেন কিউয়ি অধিনায়ক।

দশটি চার এবং তিনটি ছয় দিয়ে সাজানো ছিল তাঁর ইনিংস। শেষ বেলায় নিউজিল্যান্ডের স্কোর ১৭২ রানে পৌঁছে দেন জিমি নিশাম।

জবাবে ব্যাট করতে নেমে দলের মাত্র ১৫ রানের মাথায় অধিনায়ক অ্যারন ফিঞ্চের উইকেট হারান অস্ট্রেলিয়া। এর পর ক্রিজে আসেন মিচেল মার্শ। আর এক ওপেনার ডেভিড ওয়ার্নারকে সঙ্গে নিয়ে অস্ট্রেলিয়ার জয়ের ভিত মজবুত করতে শুরু করেন মিচেল মার্শ। ৩৮ বলে ৫৩ রান করে ওয়ার্নার আউট হলে গ্লেন ম্যাক্সওয়েলকে সঙ্গে নিয়ে অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেন মিচেল মার্শ। ৫০ বলে ৭৭ রান করে অপরাজিত থাকেন তিনি। ম্যাক্সওয়েল করেন ১৮ বলে ২৮ রান।