Republic Day 2022: টোকিও অলিম্পিক্স ও প্যারালিম্পিক্স-র নায়করা গাইলেন ভারতের জাতীয় সঙ্গীত, দেখুন ভিডিও
Screengrab of the video featuring India's stars from Tokyo Olympics and Paralympics 2020 (Photo credit: Twitter)

মুম্বই, ২৬ জানুয়ারি: প্রজাতন্ত্র দিসবের উদযানপনে (Republic Day 2022) ভারতের জাতীয় সংগীত (National Anthem) গাইলেন টোকিও অলিম্পিক্স ও প্যারালিম্পিক্সে অংশ নেওয়া দেশের চ্যাম্পিয়ন অ্যাথলেটরা। এই উদ্যোগের পেছনে রয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার নীলেশ কুলকার্নি (Nilesh Kulkarni) ও তাঁর স্পোর্টস ম্যানেজমেন্ট কলেজ ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টস ম্যানেজমেন্ট (IISM)। নীলেশ তাঁর দলের সঙ্গে মিলে 'দ্য স্পোর্টস হিরোস' (The Sports Heroes) নামে এই কনসেপ্ট নিয়ে আসেন।

সোশাল মিডিয়া চ্যানেলে সোমবার প্রকাশিত ভিডিওটিতে দেখা যাচ্ছে, টোকিও অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্সে ভারতের পদকপ্রাপ্তদের মধ্যে ১৮ জনকে। তাঁরা হলেন-নীরজ চোপড়া, রবি কুমার দাহিয়া, সাইখোম মীরাবাই চানু, পিআর শ্রীজেশ, লভলিনা বোরগোহাইন, সুমিত আন্তিল, মণীশ নরওয়াল, প্রমোদ ভগত, কৃষ্ণা নগর, ভাবিনা প্যাটেল, নিষাদ কুমার, যোগেশ কাথুনিয়া, দেবেন্দ্র ঝাঝারিয়া, প্রবীণ কুমার, সুহাস কুমার, শরদ কুমার, হরবিন্দর সিং এবং মনোজ সরকার। আরও পড়ুন: Republic Day 2022: দলীয় কার্যালয়ে প্রজাতন্ত্র দিবসে জাতীয় পতাকা উত্তোলন করলেন জেপি নাড্ডা

১৯৫০ সালের ২৪ জানুয়ারি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা 'জন গণ মন' আনুষ্ঠানিকভাবে ভারতের জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হয়েছিল। এই দিনের গুরুত্বের কথা মাথায় রেখে ভিডিওটি ২৪ জানুয়ারি প্রকাশ করা হয়েছে।

নীলেশ কুলকার্নি বলেছেন, "গত বছরের টোকিও অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্সে ভারতীয় ক্রীড়াবিদদের অসামান্য সাফল্য এবং এই বছরের আজাদি কা অমৃত মহোৎসবের কথা মাথায় রেখে আইআইএসএম জাতীয় সঙ্গীত পরিচালনা ও প্রযোজনা করেছে। যার কারণে সমস্ত ক্রীড়াবিদদের প্রথমবারের মতো একত্রিত করা হয়েছে৷ এইবারও উদ্দেশ্য একই রয়ে গেছে। সেটি হল- ভারতের জনগণকে খেলাধুলায় অনুপ্রাণিত করা।"