Australian Open: মহাকাব্যিক জয়ে ২১তম গ্র্যান্ডস্লাম খেতাব নাদালের, ছাপিয়ে গেলেন ফেডেরার-জকোভিচকে
Rafel Nadall. (Photo Credits: Twitter)

মেলবোর্ন, ৩০ জানুয়ারি: একেবারে মহাকাব্যিক জয়। বিশ্ব খেলাধুলোর ইতিহাসে চিরকালীন স্মরণীয় এক জয় ছিনিয়ে নিয়ে অস্ট্রেলিয়ান ওপেন খেতাব জিতলেন রাফায়েল নাদাল 9Rafel Nadal)। রাশিয়ার ড্যানিলে মেদভেদেভ (Daniil Medvedev)-কে পাঁচ সেটের রোমহর্ষক লড়াইয়ে নাদাল হারালেন ২-৬,৭-৫, ৬-৪, ৬-৪,৭-৫। এই জয়ের সঙ্গে প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে ২১টি গ্র্যান্ডস্লাম জিতে ফেললেন নাদাল। ছাপিয়ে গেলেন রজার ফেডেরার, নোভাক জকোভিচকে। এই টুর্নামেন্টে নামার আগে করোনা আক্রান্ত হয়েছিলেন নাদাল। তার আগে চোটের কারণে বেশ কয়েক মাস খেলতে পারেননি। তার ওপর অস্ট্রেলিয়ান ওপেনের সার্ফেস রাফার খুব একটা পছন্দের নয়। তাতে কী! কিংবদন্তীরা কিংবদন্তী হয়ে ওঠেন কঠিনতম সময়ে।

এই এতগুলো ফ্যাক্টরকে পিছনে ফেলে ফাইনালে দু সেটে পিছিয়ে থেকেও ওপেন এরায় প্রথম খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হলেন নাদাল। ১৩ বছর পর নাদাল জিতলেন অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব। ২০০৯ সালে প্রথমবার অজি ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন। এর মাঝে ১৮টা গ্র্যান্ডস্লাম জিতলেও একবার ক্যাঙারুর দেশে চ্যাম্পিয়ন হতে পারেননি। কেরিয়ারের কঠিনতম সময়ে ৩৫ বছরে সেই কঠিনতম কাজটাই করে দেখালেন স্পেনের কিংবদন্তী। আরও পড়ুন: জাতীয় দলে সুযোগ পেলেন শাহরুখ খান

টিকা বিতর্কে জকোভিচ খেলতে না পারার পরেও রাফায়েল নাদাল যে খেতাব জিতবেন তা নিয়ে সন্দেহ করেছিলেন অনেকে। কারণ তাঁর চোট, করোনার কারণে ফিটনেসে সমস্যা ছিল। কিন্তু রাফা বোঝালেন তিনি কেন কিংবদন্তী। পুরো এক বছর পর নাদাল গ্র্যান্ডস্লাম খেতাব জিতলেন।

দেখুন টুইট

রবিবার রড লেভার এরিনায় পেন্ডুলামের কাঁটার মত ঘুরল ম্যাচের ভাগ্য। প্রথম দুটো সেটে হারের পর অনেকেই নাদালকে নিয়ে আশা ছেড়ে দিয়েছিলেন। কিন্তু সেখান থেকে মেদভেদেভের মত ফর্ম-ফিটনেসে তুঙ্গে থাকা প্রায় পারফেক্ট খেলোয়াড়ের বিরুদ্ধে যেভাবে জিতলেন রাফা তাতে তিনি যে পেশাদার টেনিসের সর্বকালের সেরা তালিকায় ঢুকে গেলেন তা নিয়ে আর কোনো সন্দেহ থাকল না।

নাদালের ২১ গ্র্যান্ডস্লাম

অস্ট্রেলিয়ান ওপেন-২টি (২০০৯,২০২২)

ফরাসি ওপেন-১৩টি (২০০৫-২০০৮, ২০১০-২০১৪, ২০১৭-২০২০)

উইম্বলডন-২টি (২০০৮,২০১০),

ইউএস ওপেন- ৪টি (২০১০, ২০১৩, ২০১৭, ২০১৯)