Ranji Trophy: বিধ্বংসী শাহবাজ আহমেদ, রনজি কোয়ার্টারফাইনালে বাংলা
Photo Source: Wikipedia

পাতিয়ালা, ১৪ ফেব্রুয়ারি: রনজি ট্রফির (Ranji Trophy) লীগের শেষ ম্যাচে বাংলার (Bengal) বিরুদ্ধে পাতিয়ালায় মাত্র ১৯০ রানের লক্ষ্যে নেমেছিল পঞ্জাব (Punjab)। দ্রুত উইকেট হারালেও রুখে দাঁড়ান রমণদীপ সিং (Ramandeep Singh) আর অনমোল মলহোত্রা। এক সময় তাদের দরকার ছিল মাত্র ৯১ রান, হাতে তখনও তাদের পাঁচটা উইকেট। কিন্তু শাহবাজ আহমেদের (Shahbaz Ahmed) বাঁহাতি স্পিনের সামনে মাত্র ১৪১ রানেই গুটিয়ে যায় পঞ্জাব; ৪৪ রানের বিনিময়ে চার উইকেট তুলে নেন তিনি; আর ৪৮ রানে জিতে শেষ আটে পৌঁছয় বাংলা।

ইনিংসের প্রথম ৩১ বলের মধ্যেই আঘাত হানেন আকাশ দীপ আর অর্ণব নন্দী। অভিজিৎ গর্গ, শরদ লুম্বা আর রোহন মরওয়াহাকে হারিয়ে পঞ্জাবের রান তখন সাকুল্যে পাঁচ। রমেশ প্রসাদের বলে এরপর ফিরে যান কৃষণ অলগ। তারপর পরপর চারটে উইকেট পান শাহবাজ। আর পরপর দু'বলে সিদ্ধার্থ কল আর বলতেজ সিংকে রান আউট করে খেলা শেষ করেন শ্রীবৎস গোস্বামী। আরও পড়ুন: Pulwama Terror Attack: ভারতের ইতিহাসে কালো দিন, পুলওয়ামা হামলার বছরপূর্তিতে ৪০ সেনানির স্মরণে ভারত

 পঞ্জাবের হয়ে লড়েন মূলতঃ রমণদীপ। শেষ অবধি ৬৯ রানে অপরাজিত থাকেন তিনি। তিনি ছাড়া আর কেউই কুড়ির কোঠায় ঢুকতে পারেননি। অপরাজিত ৭৩ আর ৬৫ করার সুবাদে ম্যাচের সেরার পুরস্কার পান মনোজ তিওয়ারি।

আট ম্যাচ থেকে ৩২ পয়েন্ট পেয়ে এলিট গ্রুপ এ ও বি-র পয়েন্ট-তালিকার শীর্ষে এখন বাংলা। তাদের সঙ্গে কোয়ার্টারফাইনালে উঠতে চলেছে সম্ভবতঃ গুজরাত, সৌরাষ্ট্র, অন্ধ্র, ও কর্ণাটক। এলিট গ্রুপ সি থেকে উঠবে সম্ভবতঃ জম্মু ও কাশ্মীর আর ওড়িশা, আর প্লেট গ্রুপ থেকে গোয়া।