Yogasana As A Competitive Sport: যোগাসনকে 'প্রতিযোগিতামূলক খেলা' হিসাবে ঘোষণা করল কেন্দ্রীয় সরকার
Yogasana

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: যোগাসনকে (Yogasana) প্রতিযোগিতামূলক খেলা (competitive sport) হিসাবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। আজ আয়ূষ মন্ত্রক এবং যুব কল্যাণ ও ক্রীড়া মন্ত্রক এই ঘোষণা করে। যোগাসন খেলো ইন্ডিয়া, জাতীয় ও বিশ্ববিদ্যালয় গেমসে প্রতিযোগিতামূলক খেলা হিসাবে চালু হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু। কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী, নতুন বছরেই 'National Individual Yogasana Sports Championship' নামে একটি পাইলট যোগাসন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। যোগসন সম্পর্কিত প্রতিযোগিতা, ইভেন্ট এবং প্রোগ্রামগুলির একটি বার্ষিক ক্যালেন্ডার চালু করা হবে।

কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, যোগাসন চ্যাম্পিয়নশিপের জন্য অটোমেটেড স্কোরিং সিস্টেম তৈরি করা হবে। কোচ, রেফারি, বিচারক এবং প্রতিযোগিতার পরিচালকদের জন্য কোর্স শুরু করা হবে। খেলোয়াড়দের জন্য প্রশিক্ষণ শিবির করা হবে। যোগাসন অ্যাথলিটদের মধ্যে স্পোর্টস স্টার তৈরি করতে পারফর্মার, বিশেষজ্ঞ ও অনুশীলনকারীদের ক্যারিয়ার এবং সামাজিক মর্যাদা নিশ্চিত করার জন্য যোগসন লিগ চালু করা হবে। এছাড়াও যোগসন অ্যাথলিটদের কাজের সুযোগ তৈরিতে পদক্ষেপ নেওয়া হবে। আরও পড়ুন: Supreme Court: আন্দোলন করার সাংবিধানিক অধিকার কৃষকদের রয়েছে, সুপ্রিম রায়ে সিলমোহর

আয়ুষ মন্ত্রকের সচিব জানান যে যোগাসন প্রতিযোগিতায় ৪টি ইভেন্ট ও ৭টি বিভাগে ৫১ টি পদক পাওয়ার সম্ভাবনা রয়েছে। পুরুষ এবং মহিলা উভয়ের জন্য প্রস্তাবিত ইভেন্টগুলির মধ্যে রয়েছে ঐতিহ্যবাহী যোগাসন, শৈল্পিক যোগাসন (একক), শৈল্পিক যোগাসন (জোড়), ছন্দময় যোগাসন (জোড়), ফ্রি ফ্লো / গ্রুপ যোগাসন, একক অল রাউন্ড - চ্যাম্পিয়নশিপ এবং টিম চ্যাম্পিয়নশিপ।

কেন্দ্রীয় আষূষ মন্ত্রী শ্রীপদ নায়েক বলেন, "যোগাসন প্রতিযোগিতার সূত্রপাত ভারতেই হয়েছিল। আজও একাধিক স্তরে পরিচালিত হচ্ছে, তবে প্রতিযোগিতাগুলিতে জাতীয় পরিচিতি পায়নি।" মন্ত্রী আরও বলেছেন যে যোগাসন যোগের একটি অবিচ্ছেদ্য এবং গুরুত্বপূর্ণ উপাদান, যা মনস্তাত্ত্বিক - শারীরিক প্রকৃতি এবং ফিটনেস এবং সাধারণ সুস্থতার কার্যকারিতার জন্য বিশ্বজুড়ে জনপ্রিয়। তিনি আরও বলেন, "যোগাসন একটি খেলা হয়ে ওঠার ফলে নতুন ক্রীড়া এবং কৌশলগুলি শাখায় নিয়মের মধ্যে অন্তর্ভুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করবে, যাতে আমাদের ক্রীড়াবিদ এবং কর্মকর্তারা এই ক্ষেত্রে ফলপ্রসূ ও পরিশ্রমী ক্যারিয়ার গড়ার লক্ষ্যে উপকৃত হবেন।"