World Boxing Championship: ইতিহাস গড়ে পুরুষদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের অমিত পঙ্ঘাল
মনীশ কৌশিক ও অমিত পঙ্ঘাল (Photo Credits: IANS)

একাতেরিনবার্গ, ২০ সেপ্টেম্বর : World Boxing Championship-ভারতীয় বক্সিংয়ে ইতিহাস গড়লেন অমিত পঙ্ঘাল (Amit Panghal)। শুক্রবার পুরুষদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের (World Boxing Championship) ফাইনালে উঠলেন তিনি। এর আগে কোনও ভারতীয় বক্সার এই প্রতিযোগিতার ফাইনালে উঠতে পারেননি। ৫২ কেজি বিভাগের সেমিফাইনালে অমিত ৩-২-এ হারান কাজাখস্তানের সাকেন বিবোসিনোভকে (Saken Bibbisinov) । অমিত রুপো নিশ্চিত করেছেন। শনিবার ফাইনালে তিনি মুখোমুখি হবেন উজবেকিস্তানের শাখোবিদিন জোইরভের (Shakhobidin Zoirov) । ২০১৭ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপের ৪৯ কেজি বিভাগে ব্রোঞ্জ পান অমিত। ২০১৮ সালে এশিয়ান গেমসে চ্যাম্পিয়ন হন তিনি। চলতি বছরেই এশিয়ান চ্যাম্পিয়নশিপের ৫২ কেজি বিভাগে সোনা জিতেছেন। টোকিয়ো অলিম্পিকে ৪৯ কেজি বিভাগ তুলে দেওয়া হয়েছে। তাই অমিত ৫২ কেজি বিভাগে খেলছেন।

অন্যদিকে, মনীশ কৌশিক (Manish Kaushik ) ৬৩ কেজি বিভাগের সেমিফাইনালে হেরে গেছেন। ফলে ব্রোঞ্জেই নিয়েই সন্তুষ্ট থাকতে হল তাঁকে। সেমিফাইনালে শীর্ষবাছাই কিউবার অ্যান্ডি গোমেজ ক্রুজের কাছে ০-৫ -এ হারেন কৌশিক। অমিত এবং কৌশিকের পারফরমেন্স ইতিমধ্যেই নজর কাড়ছে। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারত এর আগে কেবল চারটি ব্রোঞ্জ পদক জিতেছে এবং একটি বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের আসরে একের বেশি পদক জিততে পারেনি। আরও পড়ুন : Cristiano Ronaldo: গোল নয় বান্ধবীর সঙ্গে যৌনসঙ্গমই সেরা, মন্তব্য ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

বিশ্ব চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালে ওঠার কারণে অমিত ও মনীশ দুজনেই টোকিও অলিম্পিকের বাছাইপর্বে যাওয়ার ছাড়পত্র পেয়ে গেছেন। বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়া (BFI) আগেই এটা পরিষ্কার করে দিয়েছিল যে বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জেতা বক্সাররা অলিম্পিক বাছাইপর্বের জন্য সরাসরি যুক্ত হবে। ইন্ডিয়া বক্সিংয়ের হাই পারফরম্যান্স-র ডিরেক্টর সান্টিয়াগো নেইভা পিটিআইকে বলেন, "হ্যাঁ, অমিত ও মনীশ বাছাইপর্বে যাবেন। এখন তাদের ওজন নিয়ে কোনও পরীক্ষা হবে না।"