অ্যান্টিগায় জশপ্রীত বুমরা-র পাঁচ উইকেটে বড় রেকর্ড হল, এই ব্যাপারে এশিয়ায় প্রথম বুমরা
জশপ্রীত বুমরা। (Photo Credits: Getty Images)

অ্যান্টিগা, ২৬ অগাস্ট: সীমিত ওভারের পর টেস্টেও জাদু দেখাচ্ছেন ভারতের তারকা পেসার জশপ্রীত বুমরা (Jasprit Bumrah)। গতকাল অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ৭ রান দিয়ে পাঁচ উইকেট নেন বুমরা। এই পাঁচ উইকেটের সৌজন্যে বড় এক রেকর্ড গড়লেন 'বুম বুম' বুমরা। এশিয়ার প্রথম বোলার হিসেবে বুমরা ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মাটিতে তার প্রথম টেস্ট সিরিজেই পাঁচ উইকেট পেলেন। বুমরাকে বিদেশের মাটিতে টেস্টে ভারতের সবচেয়ে বড় ম্য়াচ উইনার হিসেবে দেখা হচ্ছে।

দেশের হয়ে মাত্র ১১টি টেস্ট খেলেছেন বুমরা। কিন্তু তার মধ্যেই বড় রেকর্ড গড়ে ফেললেন। সবচেয়ে কঠিন চারটি বিদেশ সফরেই 'কমপ্লিট পাঁচ'-এর নজির গড়ে ফেললেন বুমরা। গত বছর জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে সাদা জার্সিতে অভিষেক হয়েছিল তাঁর। শুরু থেকেই বুমরা বুঝিয়ে দিয়েছিলেন, শুধু সীমিত ওভারের ক্রিকেটে নয়, টেস্টেও তিনি বড় নজির গড়তে এসেছেন। আরও পড়ুন-ভারতের জামাই হয়ে গেলেন পাকিস্তানের ক্রিকেটার হাসান আলি, দেখুন হাসান-সামিয়া আরজুর বিয়ের ছবি

এদিকে, অ্যান্টিগা টেস্টে দারুণ জয় ভারতের (Team India)। রবিবার, টেস্টের চতুর্থ দিনে ব্যাটে-বলে ওয়েস্ট ইন্ডিজকে দুরমুশ করে ভারত জিতল ৩১৮ রানে। আজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)-র সেঞ্চুরি, হনুমা বিহারী (Hanuma Vihari) ৯২, জশপ্রীত বুমরা ৭ রানে ৫ উইকেটের সৌজন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে জিতল টিম ইন্ডিয়া। পাশাপাশি দু ম্য়াচে টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেলেন বিরাট কোহলিরা। এই জয়ের সুবাদে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশী টেস্ট ম্যাচ জয়ের বিচারে মহেন্দ্র সিং ধোনি (২৭)-কে স্পর্শ করে ফেললেন কোহলি।

টেস্টে ভারতের সবচেয়ে বড় জয়ের ব্যাপারে অ্যান্টিগার এই জয় চার নম্বরে থাকল। প্রসঙ্গত, ভারতের সবচেয়ে বড় জয় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০১৫-১৬-তে দিল্লিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে (৩৩৬ রানে জয়)।