ISL 2021: যে পাঁচ কারণে এটিকে মোহনবাগান-এসসি ইস্টবেঙ্গল ডার্বি নিয়ে আলাদা আকর্ষণ থাকছে
ATK Mohun Bagan (Photo Credits: Twitter@atkmohunbaganfc)

হৈ হৈ করে শুরু হয়ে গিয়েছে এ বছরের আইএসএল (ISL 2021-22)। আর তিন দিন পরেই এই মরশুমের কলকাতা ডার্বি (Kolkata Derby) হতে চলেছে আইএসএলে। সেই নিয়ে এখন থেকেই উত্তেজনার পারদ চড়ছে। আগামী ২৭ নভেম্বর প্রথম ডার্বিতে মুখোমুখি হচ্ছে এসসি ইস্টবেঙ্গল (Sc East Bengal) এবং এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। গোয়ার তিলক ময়দানে হবে সেই ম্যাচ। শুরু হবে সন্ধে সাড়ে সাতটা থেকে। এসসি ইস্টবেঙ্গল এবং এটিকে মোহনবাগান, দু’দলের কাছেই এটি দ্বিতীয় ম্যাচ হতে চলেছে। তবে ডার্বিতে পাঁচটি বিষয় দেখার মতো হতে চলেছে। আরও পড়ুন: আইএসএল-এর শুরুতে গোয়াকে তিন গোল দিয়ে আলোচনায় মুম্বই সিটি এফসি

সেগুলো কি কি দেখে নেওয়া যাক -

১) ইস্টবেঙ্গল কি জয়ে ফিরতে পারবে?

আইএসএল ২০২০-২১ ইস্টবেঙ্গলের পারফরম্যান্সে হতাশ ক্লাব সমর্থকরা। চলতি আইএসএলের প্রথম ম্যাচে জামশেদপুর এফসি-র কাছে আটকে যায় লাল হলুদ বাহিনী। গত মরসুমেও একেবারে খারাপ খেলে ইস্টবেঙ্গল। লাল হলুদ সমর্থকদের মন খারাপ, তাই কলকাতা ডার্বি জেতা গুরুত্বপূর্ণ তাদের কাছে।

২) রয় কৃষ্ণ - হুগো বুয়োমোস: জোড়া ফলা

এটিকে মোহনবাগানের আক্রমণে জোড়া ফলা কৃষ্ণ ও হুগো। গতবার সাপ-লুডোর মতো লিগের উত্থান-পতন অতিক্রম করে রয় কৃষ্ণেরা রানার্স হন। সেখানে দু’বার ফাইনাল খেলা কেরলের দলটি হয় দশম। হাবাস সে সব নিয়ে ভাবতে নারাজ। গত বছর বাঁ প্রান্ত দিয়ে ধারাবাহিক আক্রমণ তৈরি হচ্ছিল না। মাঝমাঠ থেকে কৃষ্ণরাও সে ভাবে গোলের বল পাননি। এ বার কিন্তু মাঝমাঠের ‍‘জাদুকর’ আখ্যা পাওয়া হুগো বুমোস তাঁর দলে। তাই ঝাঁঝালো আক্রমণ হতে চলেছে।

৩) মানোলো দিয়াজ বনাম আন্তোনিও হাবাস

দুই দুঁদে কোচের লড়াই হবে কলকাতা ডার্বিতে। তাই দুই কোচের কার অঙ্কে কে বধ হয় সেটাই দেখার জন্য অপেক্ষায় ফুটবল প্রেমীরা।

৪) ইস্টবেঙ্গলে অরিন্দম ভট্টাচার্য

গত মরসুমে আইএসএলের সেরা গোলকিপারকে ঘরে তুলে চমকে দিয়েছে ইস্টবেঙ্গল। বলা ভাল 'হাইজ্যাক' করে নিল ইস্টবেঙ্গল। অরিন্দমের চেনা সবুজ-মেরুন জার্সি বদলে গেল লাল-হলুদে। এক বছরের চুক্তিতে ইস্টবেঙ্গলে সই করেছেন অরিন্দম। তাই এটিকে মোহনবাগানের অরিন্দম এসসি ইস্টবেঙ্গলে কেমন খেলে সেটাই এখন দেখার।

৫) রয় কৃষ্ণর ছন্দ

রয় কৃষ্ণা, তিনি বরাবরের মতো এ বারও শুরু থেকেই দারুণ ছন্দে রয়েছেন। চলতি আইএসএল-এ ৩০তম গোল করে ফেললেন ফিজির এই তারকা। তাই ২৭ নভেম্বর এসসি ইস্টবেঙ্গলের (SC East Bengal) বিরুদ্ধে ডার্বি যুদ্ধের আগে এই জুটি সবুজ-মেরুনকে ভরসা যোগাচ্ছে।