ভারতীয় ফুটবল দলের কোচ হলেন ক্রোয়েশিয়ার ইগর স্টিমাচ, দেখালেন বিশ্বকাপে মূলপর্বে ওঠানোর স্বপ্ন
সুনীলদের হেডস্যার ইকর স্টিমাচ। (Photo Credit: Getty Images)

নয়া দিল্লি, ৯ মে: কাতার বিশ্বকাপ ২০২২ (2022 FIFA World Cup) -র মূলপর্বে খেলার স্বপ্ন দেখিয়ে ভারতীয় ফুটবল দলের কোচ হলেন ক্রোয়েশিয়ার প্রাক্তন বিশ্বকাপার ইগর স্টিমাচ (Igor Stimac)। স্টিমাচই কোচ হতে চলেছে এমন জল্পনা আগেই ছিল। সেই জল্পনাতেই শনিবার AIFF-এর টেকনিক্যাল কমিটি স্বীকৃতি দিয়ে স্টিমাচের নাম ঘোষণা করল। তিন মাসের বেশি সময় ভারতীয় ফুটবল টিমের জাতীয় কোচের পদ খালি থাকার পর অনেক দিক বিবেচনা করে ঘোষণা হল স্টিমাচের নাম। ১৯৯৮ বিশ্বকাপে রূপকথা লিখে সেমিফাইনালে উঠেছিল ডাভর সুকুর (Davor Šuker)-এর দল।

সুকুরের ভাল বন্ধু স্টিমাচ ছিলেন ক্রোটদের সেই বিশ্বকাপ দলে। ভারতের জাতীয় ফুটবলের দলে কোচ হওয়ার দৌড়ে ছিল অনেক হাইপ্রোফাইল নাম। কিন্তু শেষ অবধি বিশ্বসেরা ফুটবলার লুকা মদ্রিচের কোচ ৫১ বছরের স্টিমাচকে দায়িত্ব দেওয়ার পিছনে কাজ করল দুটো কারণ- ১) ক্রোট কোচের রোডম্যাপ বাকিদের থেকে অনেক বেশি পরিষ্কার, আর বাস্তবিক মনে হয়েছে টেকনিক্যাল কমিটির। ২) বিশ্ব ফুটবলে কোচ ও খেলোয়াড় হিসেবে স্টিমাচের রেকর্ড।

স্টিমাচের সঙ্গে ভারতের জাতীয় ফুটবল দলের কোচ হওয়ার দৌড়ে ছিলেন বেঙ্গালুরু এফসি-র স্প্যানিশ কোচ আলবার্তো রোকো, হাকান এরিকসন ও বিশ্বকাপার লি-মান- সাং।

একটা সময় সুনীল ছেত্রী (Sunil Chhetri)-দের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন কোচ রোকো। কিন্তু স্টিমাচের সঙ্গে কথা বলে দেশের ফুটবল কর্তারা আস্থা রাখার সিদ্ধান্ত নেন বলে খবর। জুনে তাইল্যান্ডে কিংস কাপে সুনীল ছেত্রীর অধিনায়কত্বে খেলবে ভারতীয় দল। সেই টুর্নামেন্ট থেকে ভারতীয় দলের দায়িত্বে দেখা যাবে স্টিমাচকে। ২০২২ কাতার বিশ্বকাপের মূলপর্বে ভারতের যোগ্যতাঅর্জন সম্ভব বলে স্টিমাচ জানিয়েছেন, এমন খবর প্রকাশিত হয়েছে।