ICC T20 World Cup 2021: আজ থেকে শুরু টি টোয়েন্টি বিশ্বকাপ, কারা নামছেন ফেভারিট হিসেবে
ICC T20 World Cup Trophy (Photo Credits: Getty Images)

দুবাই, ১৭ অক্টোবর: আজ, রবিবার থেকে শুরু হচ্ছে টি টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2021)। পাঁচ বছর পর সংযুক্ত আরব আমিরশাহি ও ওমান যৌথভাবে আয়োজিত হচ্ছে এই বিশ্বকাপ। ২০১৬ সালে কলকাতায় আয়োজিত টি টোয়েন্ট বিশ্বকাপের ফাইনালে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর বিভিন্ন কারণে পিছিয়েছে টি টোয়েন্টি বিশ্বকাপ। গ্রুপ লিগে ওমান ও পাপুয়া নিউ গিনি ম্যাচ দিয়ে শুরু হবে কুড়ি কুড়ি বিশ্বকাপ। ২৩ অক্টোবর থেকে শুরু সুপার ১২ পর্বের খেলা। সেই সুপার ১২-তে ইতিমধ্যেই ৮টি দেশ উঠে গিয়েছে। বাকি চারটি দল কারা হবে, তা ঠিক হবে এই ক দিনে। ১৪ নভেম্বর হবে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ। আরও পড়ুন: দেখুন টি২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান মুখোমুখি সাক্ষাতকারের ইতিহাস

গ্রুপ লিগে দুটি ভাগে ভাগ করে খেলা শুরু হচ্ছে। গ্রুপ এ-তে আছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া। গ্রুপ বি-তে আছে বাংলাদেশ, স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউ গিনি। দুটি গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল সুপার ১২ রাউন্ডে উঠবে। গ্রুপ এ-র রানার্স ও বি-র চ্যাম্পিয়ন ভারতের সঙ্গে একই গ্রুপে থেকে সুপার-১২তে খেলবে। গ্রুপ লিগ থেকে সুপার ১২-তে ওঠার ব্যাপারে ফেভারিট শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, বাংলাদেশ, স্কটল্যান্ড। তবে নেদারল্যান্ডস ও ওমান চমকে দিতে পারে।

সুপার ১২-তে টুর্নামেন্ট জমে যাবে। সুপার ১২-তে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ ১-তে থাকছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও যোগ্যতাঅর্জনকারী দুটি দল। গ্রুপ ২-তে থাকছে ভারত, পাকিস্তান, নিউ জিল্যান্ড, আফগানিস্তান ও যোগ্যতাঅর্জনকারী দুটি দল। টুর্নামেন্টের সবচেয়ে হাইপ্রোফাইল ম্যাচ হবে ২৪ অক্টোবর, রবিবার দুবাইয়ে। যে ম্যাচে মুখোমুখি ভারত-পাকিস্তান। এই ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ চড়ছে। সুপার ১২-থেকে দুটি করে দল সেমিফাইনালে উঠবে। সেমিফাইনালে ওঠার ব্যাপারে এগিয়ে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, নিউ জিল্যান্ড।  তবে চমক দিতে পারে অস্ট্রেলিয়া, পাকিস্তান।

ভারত এই টুর্নামেন্টে ফেভারিট হিসেবে নামছে ঠিকই, কিন্তু টি টোয়েন্টি ফর্ম্যাটে ফেভারিটরা সব সময় জেতে না সেটা জানা কথা। খাতায় কলমে খুব শক্তিশালী ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়া এই ফর্ম্যাটে কখনও বিশ্বকাপ জেতেনি, যে বিষয়টা অজিদের ক্রিকেট গরিমায় ধাক্কা দেয়। এবার তাই অজিরা জিততে মরিয়া।