ICC Cricket World Cup 2019: সেমিতে ভারত-পাকিস্তান! যে সব শর্তে ফাইনালে ওঠার লড়াইয়ে হতে পারে বিরাট কোহলি বনাম সরফরাজ আহমেদদের মধ্যে ম্যাচ
সেমিফাইনালে কি ভারত-পাকিস্তান! (Photo Credits: Getty)

লন্ডন, ৩ জুলাই: বিশ্বকাপের (ICC World Cup 2019) সেমিফাইনালের লড়াই একেবারে লাস্ট ল্যাপে এসে পড়ল। গতকাল বার্মিংহ্য়ামে ভারতের কাছে হারের পর বাংলাদেশ বিদায় নেওয়া দশ দলের বিশ্বকাপে পাঁচটা দল টিকে আছে। অস্ট্রেলিয়া (১৪ পয়েন্ট), ভারত (১৩ পয়েন্ট) সেমিফাইনালে উঠে গিয়েছে। নিউজিল্যান্ড (১১)-সেমির পথে এগিয়ে রয়েছে। মূল লড়াইটা এখন ইংল্যান্ড (১০), পাকিস্তান (৯)-র মধ্যে। বিশ্বকাপে বাকি আছে আর পাঁচটি ম্যাচ। সেসব অনেকটা গুরুত্বহীন হয়ে যাবে আজ ইংল্যান্ড জিতে গেলে।

গোটা পাকিস্তান জুড়ে আজ প্রার্থনা নিউ জিল্যান্ড যেন আজ আয়োজক ইংল্যান্ডকে হারিয়ে দেয়। আজ কিউইরা হেরে গেলে, আর শুক্রবার পাকিস্তান যদি বাংলাদেশকে হারিয়ে দেয় তাহলে কেন উইলিয়ামসন ও সরফরাজ আহমেদ-দের পয়েন্ট সমান হয়ে যাবে। সেক্ষেত্রে লিগের সব ম্যাচ শেষে নিউ জিল্যান্ড, পাকিস্তান- দুটি দলই ১১ পয়েন্টে দাঁড়িয়ে থাকবে। তখন নেট রান রেটের ভিত্তি ঠিক হবে কারা সেমিতে উঠবে। আরও পড়ুন-সাকিবদের বিদায় দিয়ে সেমিফাইনালে ভারত, শেষ চারের লড়াইয়ে এখন ইংল্যান্ড-পাকিস্তান

যেহেতু কিউইদের নেট রান রেট এত ভাল যে পাকিস্তানের পক্ষে সেমির রাস্তা অনেকটা কঠিন হয়ে পড়বে। তার চেয়ে ইংল্য়ান্ডের হারই পাকিস্তানের কাছে অনেক ভাল হবে। আজ, চেস্টার লি স্ট্রিটে মুখোমুখি ইংল্যান্ড- নিউ জিল্যান্ড। দুটি দেশই রাউন্ড রবীন লিগে তাদের শেষ ম্যাচ খেলছে। এই ম্যাচের ওপর সেমিফাইনালের লড়াইয়ের অনেকটাই নির্ভর করবে। ইংল্যান্ড হেরে গেলে সেমিফাইনালে ওঠার রাস্তা একেবারে সাফ হয়ে যাবে পাকিস্তানের কাছে। আজ ইয়ন মর্গ্যানের দল হারলে শুক্রবার, বাংলাদেশকে হারালেই সেমিফাইনালে উঠে যাবে পাকিস্তান। আরও মজার কথা পাকিস্তান শেষ চারে উঠলে, কিন্তু ভারতের সঙ্গে ফাইনালে ওঠার লড়াই হওয়ার সম্ভবনাটা অনেকটা উজ্জ্বল। কারণ রাউন্ড রবীন লিগে ভারতের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভবনা আছে। আর পাকিস্তান কেবলমাত্র চতুর্থ স্থান পেয়েই সেমিতে উঠতে পারে।

টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী লিগ পর্যায়ের চ্যাম্পিয়ন দল খেলবে চতুর্থ স্থানে থাকা দলের সঙ্গে। এক ম্যাচ বাকি থাকা অবস্থায় অস্ট্রেলিয়ার থেকে এখন এক পয়েন্টে পিছিয়ে আছেন বিরাট কোহলিরা। কিন্তু শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অস্ট্রেলিয়া হেরে গেল, আর ভারত যদি শ্রাীলঙ্কাকে হারিয়ে দেয় তাহলেই কোহলিরা গ্রুপ চ্যাম্পিয়ন হবেন। আর পাকিস্তানের সেমিতে ওঠা শর্ত তো আগেই বলা হয়েছে। তাই ৯ জুলাই, ওল্ড ট্রাফোর্ডে প্রথম সেমিফাইনালে ভারত-পাকিস্তান ম্য়াচের একটা পরিস্থিতি তৈরি হয়েছে। প্রসঙ্গত, লিগ পর্যায়ে এই ওল্ড ট্র্যাফোর্ডেই পাকিস্তানকে ডিএল পদ্ধতিতে ৮৯ রানে হারায় ভারত।

যে সব শর্তে হতে পারে ভারত-পাকিস্তান সেমিফাইনাল:

১) ইংল্যান্ডকে আজ হারাতে হবে নিউ জিল্যান্ডকে।

২) শুক্রবার বাংলাদেশকে হারাতে হবে পাকিস্তানকে।

৩) শনিবার দক্ষিণ আফ্রিকার কাছে হারতে হবে অস্ট্রেলিয়াকে।

৪) শনিবার ভারতকে শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ ম্যাচে জিততে হবে।