IPL Auction: এবার নজরে আইপিএলের মিনি নিলাম, কোচিতে কালই পৌঁছে যাচ্ছেন ফ্র্যাঞ্চাইজি প্রতিনিধিরা
File image of IPL Auction (Photo Credits: Twitter/IPL 2020 Auction)

আগামী শুক্রবার কোচিতে হতে চলেছে আইপিএলের মিনি নিলাম। আইপিএলের দশটি ফ্র্যাঞ্চাইজি বেশ কয়েকজন ক্রিকেটারকে ছেড়ে দেওয়ায় তাদের কাছে সুযোগে মিনি নিলামে দল গোছানোর। বেন স্টোকস থেকে স্যাম কুরান, ক্যামেরন গ্রিন থেকে আদিল রশিদ-সাকিব আল হাসান। বেশ কয়েকজন তারকা-মহাতারকা ক্রিকেটারদের মিনি নিলামে কিনে আগামী বছর আইপিএলে বাজিমাত করার সুযোগ থাকছে ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে। আগামিকাল, বুধবার কোচিতে পৌঁছে যাচ্ছে আইপিএলের দশ ফ্র্যাঞ্চাইজি দলের প্রতিনিধিরা। এরপর বৃহস্পতিবার হবে মক বা মহড়া নিলাম। শুক্রবার হবে মিনি নিলাম।

দু দিন আগেই কোচিতে হাজির হয়ে মিনি নিলামে বাজিমাত করার স্ট্র্যাটেজি নেবে ফ্র্যাঞ্চাইজিগুলি। মিনি নিলামে সবচেয়ে বেশী টাকা থাকছে সান রাইজার্স হায়দরাবাদ (৪২.২৫)-র কাছে। আর সবচেয়ে কম টাকা থাকবে কলকাতা নাইট রাইডার্স (৭.০৫ কোটি)-এর হাতে।

অধিনায়ক কেন উইলিয়ামসন ও নিকোলাস পুরান-দের মত দামী ক্রিকেটারদের ছেড়ে দেওয়ায় সান রাইজার্সের কাছে নিলামে অনেক টাকা থাকছে। ফলে তারাই সবচেয়ে দামী ক্রিকেটারদের কোচির নিলাম থেকে কিনতে পারবে। হায়দরাবাদকে দল ঢেলে সাজাতে হবে এই মিনি নিলামেই। অন্যদিকে, শার্দুল ঠাকুর, লোকি ফার্গুসন ও রহমান্নুলা গুরবাজকে নিলামের আগে ট্রেড করে খরচ করে ফেলায় মিনি নিলামে তেমন টাকা থাকছে না শাহরুখ খানের দলের কাছে। তবে শাহরুখের দলকে মিনি নিলাম থেকে ১১জন খেলোয়াড়কে কিনতেই হবে। ফলে দেশীয় ক্রিকেটারদের বেশী কিনতে দেখা যেতে পারে কলকাতাকে। স্টোকস, কুরানদের সঙ্গে নিলামে জিম্বাবোয়ের তারকা সিকান্দার রাজাকে নিয়েও দরের পর দর হাঁকাতে হতে পারে।