First Women Referee, AFC Asian Cup: এশিয়ান কাপ ফুটবলের ইতিহাসে প্রথম মহিলা রেফারি ইয়োশিমি ইয়ামাশিতা
Yoshimi Yamashita (Photo Credit: 90ndstoppage/ X)

শনিবার কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে এএফসি এশিয়ান কাপের (AFC Asian Cup) 'বি' গ্রুপে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ পরিচালনা করবেন জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা (Yoshimi Yamashita)। এএফসি এশিয়ান কাপের ৬৮ বছরের ইতিহাসে প্রথম মহিলা রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। বৃহস্পতিবার এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) এ ঘোষণা করেছে। এশিয়ার প্রথম সারির ফুটবল ইভেন্টের ১৮তম আসরে যে পাঁচজন মহিলা ম্যাচ অফিসিয়ালের মধ্যে একজন ইয়োশিমি ইয়ামাশিতা। ৩৭ বছর বয়সি ইয়ামাশিতা ইতিমধ্যেই তাঁর উজ্জ্বল কেরিয়ারে অনেক উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছেন। ইয়ামাশিতা জাপানের প্রথম পেশাদার মহিলা রেফারি এবং ২০১৫ সালে ফিফা ব্যাজ অর্জন করেন। তিনি ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ এর জন্য নিযুক্ত ছয়জন মহিলা ম্যাচ কর্মকর্তাদের মধ্যে একজন ছিলেন। Kalinga Super Cup Live Streaming: ইন্টার কাশী বনাম এফসি গোয়া, কলিঙ্গ সুপার কাপ ২০২৪; সরাসরি দেখবেন যেখানে

ফিফা মহিলা বিশ্বকাপ ২০২৩-এর উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ড বনাম নরওয়ের ম্যাচে মূল রেফারি ছিলেন ইয়োশিমি ইয়ামাশিতা। তিনি আরও দুটি খেলা পরিচালনা করেন এবং আরও দুটি ম্যাচের জন্য চতুর্থ ম্যাচ অফিসিয়াল হিসাবে দায়িত্ব পালন করেন। ফ্রান্সে অনুষ্ঠিত ২০১৯ সংস্করণে তার অভিষেকের পর, এটি তার দ্বিতীয় ফিফা মহিলা বিশ্বকাপ। এএফসি মহিলা এশিয়ান কাপ (২০১৮, ২০২২) এবং টোকিও ২০২০ অলিম্পিকের দুটি সংস্করণেও রেফারিং করার অভিজ্ঞতা রয়েছে ইয়ামাশিতার।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় ফুটবল দলের ম্যাচের জন্য সহকারী রেফারি মাকোতো বোজোনো (Makoto Bozono) এবং নাওমি তেশিরোগি (Naomi Teshirogi)-র সমর্থন পাবেন ইয়ামাশিতা। বোজোনো এবং নাওমি টেশিরোগিকে নিয়ে ইয়ামাশিতা ২০১৯ এএফসি কাপ, ২০২২ এএফসি চ্যাম্পিয়নস লীগ এবং ২০২৩ সালে জাপানের জে-১ লীগে প্রথম মহিলা কর্মকর্তা হিসেবে ম্যাচ পরিচালনা করার ইতিহাস গড়েন। ২০২৩ এএফসি এশিয়ান কাপে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ম্যাচ। শুক্রবার লুসাইল স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে আয়োজক কাতার বনাম লেবানন মুখোমুখি হবে।