Liverpool vs Flamengo, FIFA Club World Cup 2019 Free Live Streaming: এক ক্লিকে জেনে নিন কখন, কীভাবে দেখবেন ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালের সম্প্রচার
Liverpool (Photo Credits: Getty Images)

Liverpool vs Flamengo, FIFA Club World Cup 2019-ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে লিভারপুল (Liverpoo) ও ফ্ল্যামেঙ্গো (Flamengo)। কাতারের দোহা’র খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে (Khalifa International Stadium) শনিবার (২১ ডিসেম্বর) ভারতীয় সময় রাত ১১টায় ক্লাব বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে। ইউরোপ চ্যাম্পিয়ন লিভারপুল এবং দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন ফ্ল্যামেঙ্গো মুখোমুখি হবে একে অপরের। সেমি ফাইনালে উত্তর আমেরিকা মহাদেশের চ্যাম্পিয়ন মন্টেররিকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ইয়্যুর্গেন ক্লপের শিষ্যরা। কাতারের দোহায় বুধবার (১৮ ডিসেম্বর) মন্টেররিকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে অল রেডরা। ফুটবল ভক্তরা এই ম্যাচের লাইভ স্ট্রিমিং সম্পর্কিত অন্যান্য খবর বিশদে পেতে চাইলে স্ক্রোল ডাউন করে একবার প্রতিবেদনটি পড়ে ফেলুন।

শক্তির বিচারে লিভারপুলের থেকে বেশ পিছিয়ে আছে ফ্ল্যামেঙ্গো। তবে অঘটন বিশ্ব ফুটবলের অঙ্গ। ২০১২ সালে শেষ ইউরোপের বাইরের কোনও ক্লাব জয় করেছিল ক্লাব বিশ্বকাপের শিরোপা। চেলসিকে হারিয়ে শিরোপা পেয়েছিল করেন্থিয়ান্স। সেবার চেলসিকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছিল ব্রাজিলের ক্লাবটি। এরপর অবশ্য টানা ৬ বছর ক্লাব বিশ্বকাপের মুকুট জয় করেছে ইউরোপের ক্লাবগুলি। আর তাঁর মধ্যে টানা পাঁচ বছর এই শিরোপা গেছে স্পেনে। যার মধ্যে ২০১৫ সালে বার্সেলোনা, ২০১৪ সালে রিয়াল মাদ্রিদ এবং ২০১৬ থেকে টানা তিন মরশুম ইউরোপ এবং বিশ্বসেরার মুকুট নিজেদের করে রেখেছিল রিয়াল মাদ্রিদ।

গত মরশুমে লিভারপুলের কাছে ইউরোপ সেরার মুকুট হাতছাড়া হওয়ার পর এবার হাতছাড়া হতে চলেছে বিশ্বচ্যাম্পিয়নের মুকুটও। টানা ১৭৬ ম্যাচ আর প্রায় ১ হাজার দিন ফিফা ক্লাব বিশ্বকাপের চ্যাম্পিয়নের মুকুট পরে মাঠে খেলেছে রিয়াল মাদ্রিদ। শনিবার (২১ ডিসেম্বর) এই মুকুট চলে যাচ্ছে লিভারপুল কিংবা ফ্ল্যামেঙ্গোর মাথাতেই। শক্তিমত্তা বিচার করলে ফ্ল্যামেঙ্গোর থেকে বেশ এগিয়ে লিভারপুল। ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের সাম্প্রতিক পারফরম্যান্সও ইঙ্গিত দিচ্ছে ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেই ফিরতে চায় ক্লপবাহিনী।

ম্যাচের সময় কখন জানেন?

ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে লিভারপুল বনাম ফ্ল্যামেঙ্গো ম্যাচ দেখতে হলে রাত ১১টার মধ্যে রেডি হয়ে নিন। ভারতীয় সময় রাত ১১টায় শুরু হচ্ছে খেলা। বাংলাদেশের স্থানীয় সময় সন্ধে সাড়ে ৬টায় শুরু হবে ম্যাচ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে হবে এই ম্যাচ।

ম্যাচটির লাইভ টেলিকাস্ট কীভাবে দেখবেন?

আপনি যদি ভারতে থাকেন এবং টিভিতে লিভারপুল বনাম ফ্ল্যামেঙ্গো ফাইনাল ম্যাচ দেখার কথা ভাবছেন। তবে আপনি কিছুটা হতাশ হবেন। দুঃখের বিষয়, কোনও টিভি চ্যানেল ভারতে ফিফা ক্লাব বিশ্বকাপের সম্প্রচার করছে না।

বিনামূল্যে অনলাইন লাইভ স্ট্রিমিং কোথায় দেখা যাবে?

ভারতে যেহেতু কোনও চ্যানেল এই ম্যাচের লাইভ টেলিকাস্ট করছে না। তাই অনলাইনে এই ফুটবল ম্যাচটি দেখার সম্ভাবনা খুবই কম। তবে বিবিসি আইপ্লেয়ার লিভারপুল বনাম ফ্ল্যামেঙ্গো ম্যাচের লাইভ স্ট্রিমিং সরবরাহ করবে।