Lionel Messi Reach Landmark of 700 Goals: ৭০০ গোলের মাইলফলক ছুঁলেন লিওনেল মেসি
লিওনেল মেসি (Picture Credits: Getty Images)

ক্যারিয়ারের এক মাইলফলকে পৌঁছলেন বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি (Lionel Messi)। ক্যারিয়ারের ৭০০ গোলের মাইলফলকে (Landmark of 700 Goals) পৌঁছলেন ৬ বারের ব্যলন ডি’অর জয়ী তারকা। মঙ্গলবার রাতে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে এ মাইলফলক ছুঁয়েছেন মেসি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে পেশাদার ক্যারিয়ারের ১৬তম বছরে এসে। বিরল এই অর্জনের স্বাদ নিতে তাকে খেলতে হয়েছে মোট ৮৬২টি ম্যাচ। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) থেকে এক্ষেত্রে কম ম্যাচ খেলে তিনি ৭০০ গোলের মাইলফলকে পৌঁছেছেন।

ম্যাচের ৫০তম মিনিটে স্পটকিক থেকে গোল পান মেসি। ডি-বক্সে নেলসন সেমেদোকে ফাউল করায় পেনাল্টি পেয়েছিল দলটি। দারুণ এক পানেনকা শটে বল জালে জড়ান মেসি। তবে মেসি গোল পেলেও তার দল জয় পায়নি। ১৭ জুন লেগানেসের বিপক্ষে ৬৯৯তম গোলটি করেছিলেন মেসি। সেদিনও স্পট-কিক থেকেই লক্ষ্যভেদ করেছিলেন। পরে টানা তিনটি ম্যাচে গোল পাননি। সেভিয়া, অ্যাতলেতিক বিলবাও ও সেলতা ভিগোর বিপক্ষে গোল না পাওয়ায় অপেক্ষা বাড়ে। আরও পড়ুন: Shoaib Akhtar On Sushant Singh Rajput: 'সেদিন ওঁকে থামিয়ে কেন যে কথা বললাম না', সুশান্তের মৃত্যুতে বিষাদের সুর শোয়েব আখতারের গলায় (দেখুন ভিডিও)

এখনও পর্যন্ত ক্যারিয়ারের ৮৬২ ম্যাচ খেলে মেসি করেছেন ৬৯৯ গোল। এরমধ্যে রয়েছে ৫৪টি হ্যাটট্রিক। গোলে সহায়তা করেছেন ২৯৩ বার। প্রাপ্তির খাতায় যোগ করেছেন ৩৪ টি ট্রফি। বিনিময়ে পেয়েছেন ৬ টি ব্যালন ডি অর, ৬ টি ইউরোপিয়ান গোল্ডেন বুট। ২০০৫ সালের ১ মে। স্প্যানিশ লা লিগায় আলবাসেতের বিপক্ষে সিনিয়র পর্যায়ের প্রথম গোলটি করেছিলেন মেসি। এরপর যত সময় গড়িয়েছে ততই ক্ষুরধার হয়ে উঠেছেন বার্সা তারকা।

৩২ বছর বয়সী ফরোয়ার্ডের ৬৩০টি গোল এসেছে বার্সেলোনার জার্সিতে। খেলেছেন মোট ৭২২টি অফিসিয়াল ম্যাচ। কাতালানদের হয়ে লা লিগায় ৪৭৮ ম্যাচে ৪৪১টি, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ১৪১ ম্যাচে ১১৪টি ও অন্যান্য প্রতিযোগিতা মিলিয়ে ১০৩ ম্যাচে ৭৫টি গোল করেছেন মেসি। বাকি ৭০টি গোলের দেখা তিনি পেয়েছেন জাতীয় দল আর্জেন্টিনার হয়ে, ১৩৮ ম্যাচে।