Ballon d'Or 2022 Nominees: ২০০৫ সালের পর এই প্রথম, ব্যালন ডি'অরের ৩০ জনের মনোনীতর তালিকায় নেই লিওনেল মেসি
Lionel Messi (Picture Credits: Getty Images)

বিশ্ব ফুটবলে অঘটন, ২০০৫ সালের পর এই প্রথম। ব্যালন ডি'অর-র (Ballon d’Or 2022) ৩০ জনের মনোনীতর (Nominees) তালিকায় নেই লিওনেল মেসির (Lionel Messi) নাম। আর্জেন্টাইন তারকার পিএসজি সতীর্থ নেইমার জুনিয়রের (Neymar Jr) নামও নেই এই তালিকায়। তবে, তালিকায় রয়েছেন আরেক তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) নাম। রেকর্ড ১৭ বারের মতো ব্যালন ডি'অরের জন্য মনোনয়ন পেয়েছেন এই পর্তুগিজ তারকা। এবারের ব্যালন ডি'অর খেতাব জয়ের দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন করিম বেনজেমা (Karim Benzema)। তাঁর সঙ্গে লড়াইয়ে আছেন রিয়াল মাদ্রিদের সতীর্থ গোলরক্ষক থিবো কর্তোয়া।

এছাড়া হাল-র তারকা রবার্ট লেভান্ডোভস্কি, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হল্যান্ডরাও আছেন তালিকায়। এছাড়া রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মদ্রিচ, ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র, ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনে, লিভারপুল ফরোয়ার্ড মোহামেদ সালাহও আছেন তালিকায়। আরও পড়ুন: FIFA WC 2022, 100 Days To Go: কাতার বিশ্বকাপ আর ১০০ দিনের অপেক্ষা

গত মার্চেই ব্যালন ডি'অরের নিয়মে পরিবর্তন আনা হয়েছে। আগে পুরো বছরের পারফরম্যান্স হিসেব করা হতো। চলতি বছর থেকে ইউরোপিয়ান ফুটবলের একটি পূর্ণাঙ্গ মরসুমকে হিসেবে রাখা হচ্ছে। আগামী ১৭ অক্টোবর প্যারিসে জমকালো অনুষ্ঠানে ঘোষণা করা হবে ২০২২ সালের ব্যালন ডি'অর জয়ীর নাম।

ব্যালন ডি'অর-র মনোনীতদের তালিকা: থিবো কর্তোয়া, রাফায়েল লিও, ক্রিস্টোফার এনকুকু, মোহামেদ সালাহ, জশুয়া কিমিচ, ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ড, ভিনিসিউস জুনিয়র, বের্নার্দো সিলভা, লুইস দিয়াস, রবার্ট লেভান্ডোভস্কি, রিয়াদ মাহরেজ, কাসেমিরো, হিউং মিন সন, ফাবিনিয়ো, করিম বেনজেমা, মাইক মাইগনান, হ্যারি কেইন, ডারউইন নুনেজ, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, ক্রিশ্চিয়ানো রোনালদো, আন্তোনিও রুডিগার, কেভিন ডি ব্রুইনে, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও কান্সেলো, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হল্যান্ড।