FIFA Bans All India Football Federation: গভীর সঙ্কট, ভারতীয় ফুটবল ফেডারেশনকে নিষিদ্ধ করল ফিফা
FIFA

ভারতীয় ফুটবলের নিয়ামক সংস্থা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (AIFF) নির্বাসিত করল ফিফা। এর ফলে মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের আয়োজন অনিশ্চিত হয়ে গেল। তেমনই অন্ধকারে চলে গেলো সুনীল ছেত্রীদের ফুটবল ভবিষ্যত। আরও পড়ুন-Master Chef India Season 7: আসছে সোনি টিভির মাস্টার শেফ ইন্ডিয়া সিজন ৭, দেখুন প্রোমো 

জানা গেছে, এআইএফএফ-এ তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে ফিফা। ফিফা আরও জানিয়েছে যে এআইএফএফ সংস্থার ক্ষমতায় এখন রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর। যেদিন থেকে নির্বাচিত কমিটি এই কাজ দেখা শুরু করবে, সেদিন থেকে এই শাস্তি উঠে যাবে।

উল্লেখ্য,  সুপ্রিম কোর্ট এআইএফএফ-এর সংবিধান সংশোধন করে দ্রুত নির্বাচন করার জন্য তিন সদস্যের কমিটি গড়ে দেয় । এবং সংগঠনের প্রাক্তন প্রধান এখনও পিছন থেকে দলের ব্যাপারে হস্তক্ষেপ করছেন। এটি নিয়মবিরুদ্ধ বলে জানিয়েছে ফিফা। প্রশাসক কমিটির হস্তক্ষেপের জন্যই ভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত করেছে ফিফা।

আগামী ১১ই অক্টোবর থেকে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ হওয়ার কথা ছিল, কিন্তু ফিফার এই সিদ্ধান্তে স্থগিত রাখা হল খেলা। ফিফা জানিয়েছে ভারতীয় কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের সঙ্গে তারা যোগাযোগ রাখছে। একমাত্র গণতান্ত্রিক ভাবে এআইএফএফ-এর ফেডারেশন নির্বাচন হলেই ফিফা এই নির্বাসন তুলে নেবে।