Ballon d’Or 2019 Awards: অমূল্য জয়, বর্ষসেরা ফুটবলার হয়ে ষষ্ঠবার ব্যালন ডি’ওর জয়ী লিওনেল মেসি
ব্যালন ডি’ওর জয়ী লিওনেল মেসি (Photo Credits; Twitter/@laliga)

ব্যালন ডি’ওর ২০১৯ (2019 Ballon d’Or award) এর বর্ষসেরা খেলোয়াড় হয়ে সোনার ফুটবল (Golden Football) জয় করে নিলেন আর্জেন্টিনা ফুটবলার লিওনেল মেসি (Lionel Messi)। দুই তাবড় ফুটবলার ভার্জিল ভ্যান ডিক (Virgil van Dijk) ও ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে (Cristiano Ronaldo) হারিয়েছেন। ষষ্ঠবারের জন্য আর্জেন্টাইন ফুটবলার মেসিকে সেরা হিসেবে বেছে নিলেন ব্যালন ডি’ওর নির্বাচকরা। ১৮০ জন সাংবাদিকের ভোটের ভিত্তিতে তিনিই হলেন ২০১৯-র বর্ষসেরা ফুটবলার।

আরও পড়ুন, দ্বিতীয় টেস্টেও অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হার পাকিস্তানের

প্যারিসের (Paris, France) ফ্রান্সে আয়োজিত হয় এই অনুষ্ঠান। মহিলাদের মধ্যে এই অ্যাওয়ার্ডটি অর্জন করেন মেগান রাপিনো (Megan Rapinoe)। এর আগে ব্যালন ডি’ওর-এর মোট ৫ জনের তালিকায় রয়েছেন মিশেল প্লাতিনি, জোহান ক্রুয়েফ ও মার্কো ভ্যান বাস্তেন। এরা প্রত্যেকেই ৩ বার ব্যালন ডিওর জিতেছেন। এর আগে মোট পাঁচবার ব্যালন ডিওর পেয়ে মেসির সঙ্গে লড়াইয়ে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাঁকে পেছনে ফেলে দিলেন বছর ৩২ এর মেসি। লিভারপুলের ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডিক দ্বিতীয় ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো তৃতীয়স্থান অর্জন করেন।

 

 

 

এই অ্যাওয়ার্ডটি ১৯৫৬ সাল থেকে প্রদান শুরু করে ফ্রান্স ফুটবল। এটি সাধারণভাবে ইংরেজিতে European Footballer of the Year বা 'ইউরোপীয় বর্ষসেরা ফুটবলার' নামে পরিচিত। গোটা বছরের খেলার মানের উপর নির্ভর করে এই পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কার পেতে হলে খেলোয়াড়কে অবশ্যই উয়েফা অনুমোদিত কোন ক্লাবে খেলতে হয়। ১৯৯৫ সাল পর্যন্ত কেবল ইউরোপীয় খেলোয়াড়রাই পুরস্কারের এই পুরস্কারের জন্য নির্বাচিত হতেন। ইউরোপের ফুটবল সাংবাদিকদের ভোটের ওপর নির্ভর করে বর্ষসেরা খেলোয়াড়কে নির্বাচন করা হয়।