England vs  Italy, Euro 2020: ইংল্যান্ড না ইতালি, ফাইনালে কারা কোথায় এগিয়ে

লন্ডন, ১১ জুন: আজ রাতে ইউরো কাপের ফাইনালে (Euro Cup 2020) মুখোমুখি ইংল্যান্ড (England)-ইতালি (Italy)। ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরোপের সেরা এই দেশভিত্তিক ফুটবল টুর্নামেন্টকে ঘিরে ফুটবল বিশ্বে উত্তেজনা। উত্তেজনার পারদ চড়েছে রানীর দেশে। প্রথমবার ইউরো কাপ জয়ের লক্ষ্যে নামছে ইংল্যান্ড। ১৯৬৬-র পর এই প্রথম তারা কোনও বড় টুর্নামেন্টের ফাইনালে খেলবে। অন্যদিকে, ইতালি ১৯৬৮ সালের পর এই প্রথম ইউরো জেতা থেকে এক ম্যাচ দূরে। ২০০৬ সালে বিশ্বকাপ জয়ের পর এই প্রথম ইতালির সামনে সুযোগ বড় টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার। আরও পড়ুন: অবশেষে অধরা মাধুরী, ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনাকে ট্রফি এনে দিলেন মেসি

২০১৮ সালে প্রথমবার বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতাঅর্জন করতে পারেনি ইতালি। সেটা ছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালির ফুটবল ইতিহাসে সবচেয়ে লজ্জার ঘটনা। সেই লজ্জা থেকে ঘুরে দাঁড়িয়ে ইতালি এখন ইউরো কাপ জয়ের সামনে।

চলতি প্রতিযোগিতায় ফর্মের বিচারে সামান্য হলেও এগিয়ে আছে ইতালি। যদিও স্পেনের বিরুদ্ধে সেমিফাইনালে ইতালিকে জিততে হয় টাইব্রেকারে। অন্যদিকে, ডেনমার্কের বিরুদ্ধে সেমিফাইনালে অতিরিক্ত সময়ের ম্যাচে জিতে নেয় ইংল্যান্ড। যদিও পেনাল্টির সিদ্ধান্ত থেকে ড্যানিশ গোলকিপারে মুখে লেজার ফেলা সহ বেশ কিছু বিষয়ে ইংল্যান্ডের জয় নিয়ে বিতর্ক আছে।

গ্রুপ লিগে মাত্র দুটো গোল করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। তার মধ্যে স্কটল্যান্ডের কাছে আটকে যান হ্যারি কেনরা। অন্যদিকে, ইতালি গ্রুপে লিগে সব কটা ম্যাচে জিতে নক আউটে ওঠে। ইতালিকে গ্রুপ পর্বে অপ্রতিরোধ্য দেখায়। প্রি কোয়ার্টার ফাইনালে ইতালি ২-১ গোলে হারায় অস্ট্রিয়াকে। অন্যদিকে, দুরন্ত খেলে জার্মানিকে ২-০ গোলে হারিয়েছিল ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামকে ২-১ গোলে হারায় ইতালি। অন্যদিকে, ইউক্রেনকে ৪-০ গোলে উড়িয়ে সেমিতে উঠে ইংল্যান্ড।

গ্রুপ লিগে খেলার ভিত্তিতে যদি ইতালিকে এগিয়ে রাখতে হয়, তা হলে নক আউটে খেলার মান বিচারে ইংল্যান্ডকে এগিয়ে রাখতে হবে। ম্যাচ জেতানো স্ট্রাইকারের দিক থেকে ইংল্যান্ডকে এগিয়ে রাখতে হয়। সুসংহত ডিফেন্সের বিচারে ইংল্যান্ড এগিয়ে। তবে মাঝমাঠ, দূরপাল্লার শট, ডেড বল সিচ্যুয়েশনে এগিয়ে থাকবে ইতালি। এক নজরে দেখে নেওয়া যাক, দু দলের রেকর্ড--

মোট মুখোমুখি: ২৭ বার

ইতালি জয়ী: ১১ বার

ইংল্যান্ড জয়ী: ৮ বার

অমিমাংসিত/ড্র: ৮ বার

শেষ পাঁচটি সাক্ষাতে

২০১৪ বিশ্বকাপ, গ্রুপ লিগ

শেষবার ইংল্যান্ড-ইতালি মুখোমুখি হয় ২০১৪ ব্রাজিলে আয়োজিত বিশ্বকাপে। সেই ম্যাচে ইতালি ২-১ গোলে জেতে।

ইউরো ২০১২, কোয়ার্টার ফাইনাল

শেষবার ইউরো কাপে ইতালি-ইংল্যান্ড মুখোমুখি হয় কোয়ার্টার ফাইনালে। নির্ধারিত সময়ে গোলশূন্য অবস্থায় শেষ হওযার পর টাইব্রেকারে ইতালি জেতে ৪-২ গোলে জেতে।

১৯৯৮ বিশ্বকাপ কোয়ালিফায়ার

সেই ম্যাচ গোলশূন্য অবস্থায় ড্র হয়। সেই ম্যাচে ইতালির বিরুদ্ধে ড্র করে সরাসরি জিদানের দেশে বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা পায় ইংল্যান্ড।

১৯৯৮ বিশ্বকাপ কোয়ালিফায়ার

ফ্রান্স বিশ্বকাপের মূলপর্বে যোগ্যতা অর্জন করার প্রথম পর্বে ১-০ গোলে ইংল্যান্ডকে হারায় ইতালি

১৯৯০ বিশ্বকাপ, তৃতীয় স্থান নির্ধারক

নিজেদের দেশের মাটিতে আয়োজিত এই বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারক ম্যাচে ইতালি ২-১ গোলে হারায় ইংল্যান্ডকে।