Dipendra Singh Airee Six Sixes: ওভারে ৬ বলে ৬ ছক্কা হাঁকিয়ে যুবরাজদের আসনে নেপালের দীপেন্দ্র সিং আইরির
Dipendra Singh Airee. (Photo Credits: X)

মাসকট, ১৩ এপ্রিল: ১৩ বছর পর আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে ফের ওভারে ছয় ছক্কা হাঁকানোর নজির। যুবরাজ সিং, কায়রন পোলার্ড-এর পর এবার টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে ওভারে ৬টি ওভার বাউন্ডারি হাঁকালেন নেপালের তারকা ব্যাটার দীপেন্দ্র সিং আইরি (Dipendra Singh Airee)। শনিবার ওমানের মাসকটে আয়োজিত এসিসি প্রিমিয়ার কাপে কাতারের বিরুদ্ধে ম্যাচে পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে এই কৃতিত্ব গড়লেন দীপেন্দ্র সিং। ইনিংসের শেষ ওভারে কাতারের পেসার কামরান খানের করা প্রতিটি ডেলিভারিতে ওভার বাউন্ডারি হাঁকান দীপেন্দ্র। ইতিহাসে উঠে যাওয়া ওভারটি যখন শুরু হয় তখন দীপেন্দ্র-র ব্যক্তিগত রান ছিল ১৫ বলে ২৮ রান। যেখানে নেপালের স্কোর ছিল ৭ উইকেট হারিয়ে ১৭৪ রানে। ৬য় ছক্কার ছটায় ওভার যখন শেষ, আইরির রান দাঁড়ায় ২১ বলে ৬৪ তে। আর নেপাল প্রথমে ব্যাট করে শেষ অবধি করে ৭ উইকেটে ২১০ রান।

নেপালের হয়ে ৬৫ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি এবং ৫৫ টি ওডিআই ম্যাচ খেলা ২৪ বছরের দীপেন্দ্র এর আগে মঙ্গোলিয়ার বিরুদ্ধে মুনগান আলটানখুয়াগের ৫ বলে ৫ টি ছয় হাঁকিয়ে ছিলেন। পরের ওভারে লুভশানজুনদুই আরদেনবালগানের প্রথম ডেলিভারি বাউন্ডারির বাইরে পাঠিয়ে দেন বল। সেদিন মাত্র ১০ বল খেলে ৫২ রানে অপরাজিত ছিলেন আইরি। আর নেপাল সংগ্রহ করে ৩ উইকেট হারিয়ে ৩১৪ রান। যা ছিল টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম ৩০০ রানের দলীয় সংগ্রহ। সেই ম্যাচে দীপেন্দ্র সিংয়ের হাফ সেঞ্চুরির ইনিংসটা ছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম। আরও পড়ুন-

চোট পেয়েও স্বীকার করছেন না হার্দিক পান্ডিয়া! দাবি সাইমন ডুলের

দেখুন ওভারে ছয় ছক্কার ভিডিয়ো

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে এর আগে যুবরাজ সিং ও কায়রন পোলার্ড এক ওভারে ৬টি ছক্কা হাঁকানোর কৃতিত্ব গড়েছিলেন। ২০০৭ টি টোয়েন্ট বিশ্বকাপে ইংল্য়ান্ডের স্টুয়ার্ট ব্রডের বলে যুবরাজ সিং ওভারের প্রতিটি বলে ওভার বাউন্ডারি হাঁকিয়ে ছিলেন। এরপর ক্যারিবিয়ান বিস্ফোরক ব্যাটার পোলার্ড ২০১১ সালে শ্রীলঙ্কার আকিলা ধনঞ্জয়ার ওভারে ৬টি ওভার বাউন্ডারি মেরেচিলেন। টি-টোয়েন্টি ক্রিকেটের পাশাপাশি আন্তর্জাতিক ৫০ ওভারের ক্রিকেটের ফর্ম্যাটে দুইজন ক্রিকেটারের ওভারে ৬টি ছক্কা মারার রেকর্ড আছে-১) দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, ২) মার্কিন যুক্তরাষ্ট্রের জাসকারান মালহোত্রা।