Virat Kohli: দক্ষিণ আফ্রিকায় বিরাটের রেকর্ড দেখলে অবাক হবেন
বিরাট কোহলি। (Photo Credits: Getty Images)

মুম্বই, ২১ ডিসেম্বর: আর মাত্র চার দিন, তারপরই দক্ষিণ আফ্রিকায় (South Africa) প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামবেন বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া (Team India)। আর প্রথম টেস্টেই প্রাক্তন ভারত অধিনায়ক তথা বর্তমানে টিম ইন্ডিয়ার হেড কোচ রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) রানের নিরিখে টপকে যেতে পারেন বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। 'দ্য ওয়াল' দক্ষিণ আফ্রিকার মাটিতে ২২টি টেস্ট ইনিংসে ৬২৪ রান করেছেন। দ্রাবিড়ের গড় ২৯.৭১। একটি সেঞ্চুরি ও জোড়া হাফ-সেঞ্চুরি রয়েছে। অন্যদিকে ক্যাপ্টেন কোহলি এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় খেলেছেন ৫টি টেস্ট। করেছেন ৫৫৮ রান। তাঁর গড় ৫৫.৮০। কোহলির রয়েছে জোড়া সেঞ্চুরি ও জোড়া হাফ-সেঞ্চুরি। কোহলি আর ৬৬ রান করলেই টপকে যাবেন দ্রাবিড়কে।

এছাড়া পঞ্চাশ ওভারের ক্রিকেটেও বিরাট কোহলি দারুণ সাফল্য পেয়েছেন। ১৭টি ওয়ানডে ম্যাচে তিনি ৮৭৭ রান করেছেন। সর্বোচ্চ ১৬০ এসেছে তাঁর ব্যাট থেকে। তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। করেছেন চারটি অর্ধ-শতরান। কোহলির গড় চমকে দেওয়ার মতো। ৮৭.৭০-র গড়ে ৯০.২৩-এর স্ট্রাইকরেটে ব্যাট করেছেন তিনি। এটাও মাথায় রাখতে হবে যে, দক্ষিণ আফ্রিকায় খেলতে আসা ক্রিকেটারদের মধ্যে কোহলির গড় সবার ওপরে। ন্যূনতম হাজার রানের নিরিখে (সব ফরম্যাট মিলিয়ে)। আরও পড়ুন: Cricket Year Review ২০২১: এ বছরের ৪ বিতর্ক যা আলোড়ন ফেলেছিল ক্রিকেট বিশ্বে

তবে ২০১৯ সাল থেকে কোহলির ব্যাটে রানের খরা চলছে। এর সঙ্গে যোগ হয়েছে বিসিসিআই-এর (BCCI) বিরুদ্ধে ঠাণ্ডা যুদ্ধ। তিনি জানেন দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের পাশাপাশি নিজে রান না পেলে লাল বলের ক্রিকেট থেকেও তাঁর অধিনায়কত্ব চলে যাওয়ার সম্ভাবনা প্রবল।