India vs Bangladesh Pink Ball Test: গোলাপি বলে ফিল্ডিং করা অত্যন্ত চ্যালেঞ্জিং, ইডেন টেস্টের আগে বললেন বিরাট কোহলি
বিরাট কোহলি। (Photo Credits: Getty)

কলকাতা, ২১ নভেম্বর: গোলাপি বলে (Pink Ball) ফিল্ডিং করা অত্যন্ত চ্যালেঞ্জিং কাজ। ইডেন গার্ডেন্সে (Eden Gardence) বাংলাদেশের (Bangladesh) বিপক্ষে প্রথম ডে-নাইট টেস্টে (Day-Night Test) আগে বৃহস্পতিবার একথা বললেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। বুধবার সন্ধ্যায় ভারতীয় দল ইডেনের ফ্লাডলাইটে অনুশীলন করে। কোহলিকে দীর্ঘক্ষণ নেটে ব্যাট করতে দেখা যায়। এছাড়া খেলোয়াড়রা ফ্লাডলাইটে ক্যাচ ধরার অনুশীলন করেন। আর তা করতে গিয়ে আঙুলে চোট পান রোহিত শর্মা। ইডেনে ঐতিহাসিক টেস্টের প্রাক্কালে আজ সাংবাদিক বৈঠকে আসেন বিরাট কোহলি। তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল যে গোলাপি বলে অনুশীলন করতে গিয়ে দল কী কী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। জবাবে তিনি বলেন, "ব্যাটিং এমন একটি বিষয় যা আমরা অনেকটা ফোকাস করছিলাম। ব্যাটসম্যান হিসাবে আপনি যখন অন্য রঙের বল নিয়ে খেলছেন তখন আপনি ত্রুটিগুলি কাটিয়ে ওঠার কথা ভাববেন। কিন্তু যেটা আমাকে অবাক করেছে সেটা হল গোলাপি বলে ফিল্ডিং। এটা খুব চ্যালেঞ্জিং।"

কোহলি গোলাপি বলের সঙ্গে হকির বলের তুলনা করেন। বলেন, "কীভাবে স্লিপে গোলাপি বল আপনার হাতে শক্তভাবে আঘাত করে। এটি ঠিক ভারী হকি বলের মতো। ওজনের ক্ষেত্রে কোনও পার্থক্য দেখা যাচ্ছে না।" কোহলি বলেন, দৃশ্যমানতার কারণে দিনের বেলা এই বল ধরা খুব কঠিন হয়ে উঠবে। বল যখন উপরে উঠবে তখন সেটি ধরার অনুমান করা খুব কঠিন। তাই দিনের বেলা উঁচু ক্যাচ ধরা খুব কঠিন হবে। লাল এবং সাদা বলের ক্ষেত্রে আপনার কাছে বলটি কত দ্রুত গতিতে নেমে আসছে তার একটি ধারণা থাকে। তবে গোলাপি বলের ক্ষেত্রে সেটি করা খুব কঠিন।" তিনি বলেন, "ফিল্ডিং আরও চ্যালেঞ্জিং ছিল।" আরও পড়ুন: Rohit Wishes Happy Unfriendship Day To Pollard: কাইরণ পোলার্ডকে গাড়ি থেকে নামিয়ে দিলেন রোহিত শর্মা, বন্ধুত্বে কি সত্যিই ফাটল ধরল?

অন্যান্য চ্যালেঞ্জের মধ্যে ভারতীয় অধিনায়ক বলেন, ব্যাটসম্যানদের তাদের অফ-স্টাম্প কোথায়, সে সম্পর্কে আরও ভাল ধারণা থাকা দরকার। কারণ গতকালও যখন আমরা অনুশীলন করেছি, আমরা অনুভব করেছি যে বলটি আপনার কাছাকাছি মনে হতে পারে তবে সেটি অফ স্টাম্পের খুব কাছাকাছি থাকবে না। এই বিষয়ে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।