Virat Kohli-Anil Kumble Spat: বিরাট কোহলি-অনিল কুম্বলের সম্পর্ক নিয়ে বড় কথা বললেন বিনোদ রাই, এখন এই দ্বন্দ্ব হলে সৌরভ গাঙ্গুলি কী করতেন জানালেন COA প্রধান
বিরাট কোহলি-অনিল কুম্বলে। (Photo Credits: Getty)

মুম্বই, ২৪ অক্টোবর: Virat Kohli-Anil Kumble Spat: গত বুধবার ভারতীয় ক্রিকেট বোর্ডে ৩৩ মাস পর সিওএ-র মেয়াদ শেষ হয়েছে। সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ/COA)-র শীর্ষ পদে থাকা বিনোদ রাই (Vinod Rai) দায়িত্বভার তুলে দিয়েছেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলিকে। গত ৩৩ মাস ভারতীয় ক্রিকেট প্রশাসনের দায়িত্ব সামলানোর পর বিনোদ রাই নিজের অভিজ্ঞতার কথা জানালেন। ভারতীয় ক্রিকেট নিয়ে বেশ কয়েকটি ভাল কথা বলার পর বিনোদ রাই আসেন প্রাক্তন কোচ অনিল কুম্বলের সঙ্গে অধিনায়ক বিরাট কোহলির বহু চর্চিত সম্পর্কের কথা নিয়ে। যে সম্পর্কটা নিয়ে একটা সময় দেশের মিডিয়ায় ঝড় বয়ে গিয়েছিল।

খুব স্বাভাবিকভাবেই সেই সময় দায়িত্বে থাকায় প্রকাশ্যে কুম্বলে-কোহলির বিবাদ নিয়ে মুখ খোলেননি বিনোদ রাই। দায়িত্ব থেকে সরে যাওয়ার পর কোহলি-কুম্বলে দ্বন্দ্ব নিয়ে বোমা ফাটালেন বিনোদ রাই।  আরও পড়ুন-জানুন সরাসরি ভোটের ফল

২০১৬ সালে ভারতীয় সিনিয়র দলের কোচ হিসাবে কাজ শুরু করেন অনিল কুম্বলে। ২০১৭ সালের জানুয়ারিতে ধোনি সরে দাঁড়ানোর পর বিরাট কোহলি পূর্ণ সময়ের জন্য দেশের অধিনায়ক হন। এরপরই কুম্বলের সঙ্গে কোহলির দ্বন্দ্ব শুরু হয়। যার জেরে ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির পর কোচের পদ থেকে সরে দাঁড়ান কুম্বলে। কুম্বলকে কোচ হিসেবে রেখে দেওয়ার তিনি অনেক চেষ্টা করেন বলে বিনেদ রাই জানান। কিন্তু সেই সময় বিরাট কোহলি কোচ হিসেবে কুম্বলকে একেবারেই রেখে দিতে না চাওয়ায়, শেষ অবধি সরতে হয় কুম্বলেকে। মাত্র এক বছর কোচ হিসেবে কাজ করে কুম্বলে ভারতীয় দলকে অনেক সাফল্য এনে দেন বলে বোনিদ রাই জানান। কুম্বলকে সব ধরনের ফর্ম্যাটে ভারতের অন্যতম সফল বলেও অ্যাখা দেন বিনোদ রাই। ' সেই সময় বোর্ডের দায়িত্বে সৌরভ গাঙ্গুলি থাকলে হয়তো কুম্বলেকে যেতে হতো না', বললেন বিনোদ রাই।

২০১৭ সালে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি চলাকালীন কুম্বলের সঙ্গে দ্বন্দ্ব মেটাতে ক্যাপ্টেন কোহলির সঙ্গে কথা বলেও  সচিন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলি। কিন্তু তাতেও কোনও ফল হয়নি বলে বিনোদ রাই জানান। সেই সময় যদি বিসিসিআই-র সভাপতি সৌরভ গাঙ্গুলি থাকতেন, তাহলে কুম্বলে-কোহলি দ্বন্দ্ব মেটানো যেত বলেই বিশ্বাস করেন বিনোদ রাই। রাই বলেন, অনেক দিন একসঙ্গে খেলার সৌজন্যে অনিল কুম্বলেকে কাছ থেকে চেনেন সৌরভ। একই সঙ্গে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে বোঝাতেও সৌরভের খুব একটা কাঠখড় পোড়াতে হতো না বলেই মনে করেন প্রাক্তন সিওএ প্রধানের।

বিনোদ রাই জানান, '' কুম্বলে-কোহলি দ্বন্দ্ব নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি চলাকালীন সৌরভ ও সচিনের সঙ্গে আমার দীর্ঘ আলোচনা হয়েছিল। সেই সময় ইংল্যান্ডে সচিনের সঙ্গেও আমার দেখা হয়েছিল। সচিনকে সেই সময়ে বলেছিলাম, বিরাটের সঙ্গে আমার দীর্ঘক্ষণ ফোনে কথা হয়েছে। তবে বিরাটের সঙ্গে কথা বলার পরে আমার মনে হয়েছে, ও চায় না কোচ হিসেবে কুম্বলে কাজ চালিয়ে যাক। তোমরা যদি বিরাটের সঙ্গে কথা বলে ওকে বোঝাতে পারো।"