রবিবার রাত ১০.৩০টায় জানতে পারি বোর্ড সভাপতি হতে হবে, জানালেন সৌরভ গাঙ্গুলি
সৌরভ গাঙ্গুলি। (Photo Credits: IANS)

মুম্বই, ১৪ অক্টোবর: গতকাল, রবিবার রাতে মহানাটকের পর ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হওয়া প্রায় নিশ্চিত সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) -র। বোর্ড সবাপতি হওয়ার দৌড়ে অনেকটা এগিয়ে ছিলেন ব্রিজেশ প্যাটেল। কিন্তু হঠাৎই নাটকীয় পরিস্থিতির পর বোর্ড সভাপতি হিসাবে সৌরভের নাম উঠে আসে। সরকারীভাবে বোর্ডের মসনদে বসার  আগে সৌরভ আজ জানালেন, '' রবিবার রাত ১০.৩০টায় আমি জানতে পারলাম আমায় বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট হতে হবে।" পাশাপাশি ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক সৌরভ জানালেন,"আমি এই বিষয়ে কারও সঙ্গে কোনও কথা বলিনি। রবিবার রাত সাড়ে দশটায় আমি জানাতে পারলাম আমায় ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হতে হবে।"

সোমবার মুম্বইয়ে বোর্ডের সদর দফতরে মনোনয়নপত্র জমা দিয়ে বেরনোর পরে সাংবাদিকদের বলেন, ''গত তিন বছর ধরে ভারতীয় বোর্ড ঠিকমত কাজ করছে না। কিন্তু এবার আমাদের দায়িত্ব বিশ্বের সেরা করতে হবে ভারতীয় ক্রিকেটকে। আমাদের আট জনের যে দল তৈরি করা হয়েছে, সেই দল নিয়ে আগামী কয়েক মাসের মধ্যে পরিস্থিতির উন্নতি ঘটাতে হবে। ভারতীয় ক্রিকেট প্রশাসনে স্থিরতা ফেরাতে হবে। "আরও পড়ুন-ধনতেরাসের আগে নামল সোনার দাম, মধ্যবিত্ত বাঙালির অন্দরে খুশির ছোঁয়া

বোর্ড সভাপতি দায়িত্ব নেওয়ার পর সৌরভ জানান, "আমি এমন একটা সময় বোর্ডের দায়িত্ব নিতে চলেছি, যখন গত তিন বছর ধরে বিসিসিআই দারুণ একটা জায়গায় নেই। বিসিসিআইয়ের ভাবমূর্তিতে আঘাত লেগেছে। আমার কাছে দারুণ একটা সুযোগ আছে ভাল কিছু করার।" পাশাপাশি দাদা জানিয়ে দিলেন, ঘরোয়া ক্রিকেটে খেলা ক্রিকেটারদের দিকে তিনি প্রথমে নজর দিতে চান। তিন বছরের বাধ্যতামূলক 'কুলিং অফ'-এর জন্য ১০ মাস পর সভাপতি পদ থেকে সরে যেতে হবে সৌরভকে। স্বল্প সময়ের দায়িত্ব পেয়ে সৌরভ চান ভারতীয় ক্রিকেটের সঙ্গে জড়িত সকলের সঙ্গে কথা বলতে। তারপর ৩৩ মাসে সিওএ বা Committee of Administrators (CoA) যা করতে পারেনি সেটাই করে দেখাতে চান সৌরভ। আরও পড়ুন-ঋদ্ধিমান 'সুপারম্যান' সাহা: ঋদ্ধির দুরন্ত ক্যাচে মুগ্ধ বাইশ গজের দুনিয়া থেকে নেটিজেনরা

সৌরভ আক্ষেপ করে বলেন, "সবার সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে চাই। তবে আমার সবচেয়ে বেশি অগ্রাধিকার থাকবে প্রথম শ্রেণীর ক্রিকেটারদের দিকে নজর দেওয়া। গত তিন বছরে আমি সিওএ- কর্তাদের কাছে এই বিষয়ে অনুরোধ করেছিলাম, কিন্তু ওঁরা শোনেননি। এমন এটাই সবার আগে করব, ফার্স্ট ক্লাস ক্রিকেটে খেলা ক্রিকেটারদের আর্থিক অবস্থার দিকে দেখাটা খুব দরকার।"

রবিবার বোর্ডের সভাপতি পদে মনোনয়ন পত্র জমা দিয়েছেন দাদা। আজ আর কেউ মনোনয়ন জমা দিচ্ছেন না। ফলে বাংলার মহারাজের ভারতীয় ক্রিকেটের সিংহাসনে বসা শুধু সময়ের অপেক্ষা। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক থেকে একেবারে বোর্ড প্রেসিডেন্ট হয়ে যাওয়া-সৌরভ গাঙ্গুলির সফল কেরিয়ারের বৃত্ত একেবারে সম্পূর্ণ হতে চলেছে।