PCB on Pakistan Cricket: বিশ্বকাপ অভিযানের ওপর নির্ভর বাবরের অধিনায়কত্ব! টানা ৩ হার সত্ত্বেও ভক্তদের সঙ্গে থাকার আর্জি পিসিবির
Pakistan Team (Photo Credit: Pakistan Cricket/ X)

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বৃহস্পতিবার ইঙ্গিত দিয়েছে যে চলমান বিশ্বকাপে দলের অভিযান ব্যর্থ হলে অধিনায়ক বাবর আজমের (Babar Azam) অধিনায়কত্ব বিপাকে পড়তে পারে। শুক্রবার চেন্নাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তান অবশ্যই জিততে হবে এবং এই হার তাদের সেমিফাইনালে ওঠার আশা কার্যত শেষ করে দেবে, কারণ তারা এখন পর্যন্ত পাঁচ ম্যাচে টানা তিনটি পরাজয়ের মুখোমুখি হয়েছে। আজকে প্রকাশিত পিসিবি মিডিয়ার এক বিবৃতিতে জানানো হয়েছে, সাফল্য এবং পরাজয় খেলার অংশ। অধিনায়ক বাবর আজম এবং প্রধান নির্বাচক ইনজামাম-উল-হককে ২০২৩ সালের আইসিসি বিশ্বকাপের জন্য স্কোয়াড গঠনে স্বাধীনতা ও সমর্থন দেওয়া হয়। সামনের দিকে তাকিয়ে বোর্ড বিশ্বকাপে দলের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে পাকিস্তান ক্রিকেটের সর্বোত্তম স্বার্থে সিদ্ধান্ত নেবে। বর্তমানে পিসিবি ভক্ত, প্রাক্তন খেলোয়াড়দের দলের পাশে দাঁড়াতে উৎসাহিত করতে আর্জি জানানো হয়েছে। Shakib Returned to Dhaka: ইডেনে ম্যাচের আগে বিশেষ প্রস্তুতি নিতে ঢাকায় ফিরলেন সাকিব-আল-হাসান

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ছাড়াও অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের বিপক্ষে টানা পরাজয়ের পর পাঁচ ম্যাচে চার পয়েন্ট পেয়েছে পাকিস্তান। চেন্নাইয়ে আফগানিস্তানের কাছে ৮ উইকেটে হারের পর বাবরকে ৫০ ওভারের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবি উঠেছে। পিটিআইয়ের (PTI)-এর খবর অনুসারে, পাকিস্তান যদি অলৌকিক কিছু করতে পারে এবং বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে পারে, তবেই বাবরের অধিনায়ক হিসেবে টিকে থাকার কোনো সুযোগ থাকবে। আর অঘটন ঘটে দল আগেই ফিরে এলে বিশ্বকাপ থেকে দেশে ফেরার পর বাবরের স্থলাভিষিক্ত হতে পারেন সরফরাজ আহমেদ (Sarfaraz Ahmed), মহম্মদ রিজওয়ান (Muhammad Rizwan) ও শাহিন শাহ আফ্রিদি (Shaheen Shah Afridi)।

বিশ্বকাপের পরপরই অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা পাকিস্তানের। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্যও পরিকল্পনা করতে হবে দলটিকে। সূত্রের খবর, পিসিবি-তে স্পষ্ট ঐকমত্য তৈরি হচ্ছে যে বাবর নিজেকে প্রমাণ করার সুযোগ পেয়েছেন এবং অধিনায়ক হিসাবে তিনি ব্যর্থ হয়েছেন। পিসিবি জানিয়েছে, তারা ঘরের মাঠে সমর্থকদের অনুভূতি সম্পর্কে অবগত এবং বিশ্বকাপের সময় অধিনায়ককে সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে।

পিসিবি মিডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, ২০২৩ সালের আইসিসি বিশ্বকাপে জাতীয় দলের টানা তিনটি পরাজয়ের পর ক্রিকেট ভক্তদের আবেগ ও অনুভূতির কথা স্বীকার করেছে পিসিবি। এই চ্যালেঞ্জিং পরিবেশে, বোর্ড প্রশাসন আশা করে যে ক্রিকেট সম্প্রদায় এবং ভক্তরা অধিনায়ক বাবর আজম এবং পুরো পাকিস্তান ক্রিকেট দলকে সমর্থন অব্যাহত রাখবে। জাতীয় দলের এখনও রাউন্ড রবিন পর্বে চারটি গুরুত্বপূর্ণ ম্যাচ বাকি রয়েছে এবং পিসিবি আশাবাদী যে দলটি পুনরায় একত্রিত হবে, ব্যর্থতা কাটিয়ে উঠবে এবং আসন্ন ম্যাচগুলিতে ইতিবাচক এবং কার্যকরভাবে পারফর্ম করবে।