11 years of India's World Cup Win: ভারতের দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের ১১ বছর, ফিরে দেখুন ম্যাচের ঝলক
India's World Cup Win

২০১১ সালে আজকের দিনেই শ্রীলঙ্কাকে হারিয়ে (India vs Sri Lanka) দ্বিতীয়বার ক্রিকেট বিশ্বকাপ (World Cup 2011) জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। ছক্কা মেরে জয় হাসিল করে নেন অধিনায়ক এমএস ধোনি (MS Dhoni)। আইসিসি (ICC) তাদের টুইটার হ্যান্ডেলে আজকের দিনের স্মরণে পোস্ট করেছে। তাতে একটি লিঙ্ক শেয়ার করা হয়েছে। ওই লিঙ্কে ক্লিক করলে ফিরে দেখা যাচ্ছে ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ম্যাচের ঝলক।

২০১১ সালে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে (Wankhede Stadium) হয়েছিল ভারত-শ্রীলঙ্কা ফাইনাল। ভারতের জন্য ২৭৫ রানের টার্গেট রাখে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার হয়ে ৮৮ বলে দুর্দান্ত ১০৩ রানের ইনিংস খেলেন অধিনায়ক মাহেলা জয়বর্ধনে। জয়বর্ধনের অপরাজিত এই ইনিংস ছাড়া কুমার সাঙ্গাকারা ৪৮ রান করেন।

দেখুন ম্যাচের ঝলক:

২৭৫ রানের টার্গেট তাড়া করতে নেমে ভারতের শুরুটা অবশ্য একেবারে ভালো হয়নি। বল হাতে শুরুতেই সেহবাগ-সচিনের (Sehwag-Sachin) উইকেট তুলে ওয়াংখেড়ের ৪০ হাজার দর্শককে চুপ করিয়ে দেন লাসিথ মালিঙ্গা (Malinga)। তরুণ বিরাট কোহলিকে (Virat Kohli) সঙ্গে নিয়ে দলের হাল ধরেন গৌতম গম্ভীর (Gautam Gambhir)। কোহলি ৩৫ রানে আউট হলেও শেষ পর্যন্ত টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করেন বাঁ হাতি ব্যাটসম্যান। সঙ্গ দেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও। মাত্র ৩ রানের জন্য বিশ্বকাপ ফাইনালে শতরান মিস করেন গম্ভীর। ক্রিজে ধোনিকে সঙ্গ দিতে আসেন যুবরাজ সিং। তার পরের ঘটনা ইতিহাস। ধোনির ৯১ ও যুবরাজের ২১ নটআউটে ভর করে বিশ্বকাপ ফাইনাল জেতে ভারত। শেষ বলে ছক্কা হাঁকিয়ে সত্যিই 'স্টাইলিশ' জয় আনেন ভারত অধিনায়ক।