India vs Bangladesh 1st T20I: ভারত বনাম বাংলাদেশ প্রথম টি ২০, জেনে নিন কেমন থাকবে দিল্লির আবহাওয়া, পিচ রিপোর্ট
(Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ৩ নভেম্বর: India vs Bangladesh 1st T20I-দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে (Arun Jaitley Stadium) প্রথম টি-২০-তে ( (T20) আজ ভারতের মুখোমুখি হচ্ছে ভারত। মারাত্মক দূষণের মধ্যেই তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম খেলাটি রাজধানীতে হবে। ভারত সফরে তিনটি টি ২০ ও দুটি টেস্ট খেলবে টাইগাররা। ভারতীয় ক্রিকেট সমর্থকদের তেমন চিন্তা নেই। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, পরিসংখ্যান বলছে বাংলাদেশকে ক্রিকেটীয় যুদ্ধে বারবার ধরাশায়ী করেছে ভারতীয় দল। এবার ঘরের মাঠেও যার অন্যথা হবে না। কারণ একে তো বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার ভারত সফরে আসেননি। তামিম ইকবাল (Tamim Iqbal) ও শাকিব আল হাসান (Shakib Al Hasan) না থাকায় বাংলাদেশ দল কিছুটা ব্যাকফুটে। তবে বাংলাদেশের ক্রিকেটাররা জয়ের ব্যাপারে আশাবাদী। তাঁরা তামিম বা শাকিবের অনুপস্থিতি নিয়ে ভাবছেন না। বরং সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ার জন্য মানসিক প্রস্তুতি নিচ্ছেন টি-২০ সিরিজে বাংলাদেশ দলের নেতৃত্ব দেওয়া মেহমুদল্লাহ। ফিরোজ কোটলার (Feroz Shah Kotla Ground) অরুণ জেটলি স্টেডিয়ামে সন্ধে ৭টা থেকে খেলা শুরু। দিল্লিতে ক্রমবর্ধমান দূষণের কারণে ভারত-বাংলাদেশের ম্যাচ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে বিসিসিআই জানিয়েছে ম্যাচের সময়সূচি পরিবর্তন নিয়ে কোনও সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। কারণ ম্যাচ সন্ধে ৭টার সময় শুরু।

রোহিত শর্মার নেতৃত্বে বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজে অনেক কম বয়সি খেলোয়াড়কে সুযোগ দেওয়া হয়েছে। বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছে। চোটের জন্য ছিটকে গিয়েছেন জসপ্রিত বুমরা ও হার্দিক পান্ডিয়া। তাই শারদুল ঠাকুর, মণীশ পান্ডে, দীপক চাহার, খলিল আহমেদ, শিবম দুবে এবং ক্রুনাল পান্ডিকে টি-২০ সিরিজের দলে জায়গা দেওয়া হয়েছে। হার্দিক পান্ডিয়ার চোটের কারণে ভারতীয় দলে হঠাৎ করেই সুযোগ পান মুম্বইয়ের অলরাউন্ডার শিবম ৷ মূলত বাঁ-হাতি হার্ড-হিটিং ব্যাটসম্যান হিসাবেই বেশি পরিচিত শিবম ৷ দলের দরকারে কার্যকরী বোলিংও করতে পারেন তিনি ৷ এখনও পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচে অভিষেক না হলেও ইতিমধ্যেই ভারত-বাংলাদেশের প্রথম ম্যাচেই মিডিয়ার লাইম-লাইনে শিবম৷ আরও পড়ুন: ICC T20 World Cup Fixtures: টি–২০ বিশ্বকাপের সূচি প্রকাশ করল আইসিসি, কবে মাঠে নামছে ভারত?

এদিকে দিল্লির আবহাওয়া সম্পর্কে কথা বলতে গেলে কুয়াশা নিয়ে উদ্বেগ রয়েছে। শনিবার রাজধানীতে বৃষ্টি হয়েছে। রবিবারও সকাল থেকে আকাশ মেঘলা। AccuWeather.com অনুযায়ী, ম্যাচের সময় অর্থাৎ সন্ধে ৭টার সময় দিল্লির তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। ঘণ্টায় ৭ কিমি বেগে বইতে পারে বাতাস। আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টি সম্ভাবনা কম। বিকেল ৪টের পর আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা। দূষণ এই ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দূষণের মাত্রা বাড়ার পর দিল্লিতে সতর্কতা জারি করা হয়েছে। স্কাইমেটের মতে, রবিবার রাজধানীতে বায়ু দূষণ তীব্র হয়েছে। যার কারণে খেলোয়াড়রা ম্যাচ চলাকালীন সমস্যায় পড়তে পারেন এবং তাঁদের স্বাস্থ্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়াবে। ম্যাচের লাইভ স্টোর পেতে এখানে ক্লিক করুন।

অরুণ জেটলি স্টেডিয়ামের পিচ সবসময়ই বাউন্স ফ্যাক্টর। ব্যাটসম্যানকে অবাক করে দেয়। অরুণ জেটলি স্টেডিয়ামে সর্বশেষ তিনটি টি-২০তে গড়ে প্রথম ইনিংসের স্কোর ১৫৮। রান তাড়া করে দুবার জয় এসেছে। অন্যদিকে প্রথম ব্যাট করে একবার জয় এসেছে।